শনিবার | জানুয়ারি ১৬, ২০২১ | ২ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

গত বছর ২০ হাজার বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে পোরশে

বণিক বার্তা অনলাইন

করোনাভাইরাস মহামারীর মধ্যেও বাজিমাত করেছে পোরশের প্রথম বৈদ্যুতিক গাড়ি।  টাইকান মডেলের এ গাড়ি গত বছর বিক্রি হয়েছে ২০ হাজার ১৫ ইউনিট।  ফলে ২০২০ সাল প্রায় সব পণ্যের জন্য অত্যন্ত বাজে সময় গেলেও বিলাসবহুল গাড়ি নির্মাতা এ প্রতিষ্ঠানের নতুন মডেলটির অর্জন ছিল আশানুরূপ। 

লকডাউনের সময় ৬ সপ্তাহের জন্য সমস্ত উৎপাদন কার্যক্রম বন্ধ করে দিয়েছিল পোর্শে।  তবে সামনের মাসগুলোকে লক্ষ্য করে বিশ্বব্যাপী অনেকগুলো বাজার পুরোদমে মাঠে নামতে প্রস্তুতি নেয়ার পরিকল্পনা ঘোষণা করলে আবার উৎপাদন বাড়িয়ে দেয়। 

পোরশের ঘোষণা অনুযায়ী, গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত মোট ৪ হাজার ৪৮০টি টাইকান বিক্রি করেছে কোম্পানিটি। আর পরের তিন মাসে বিক্রি করেছে ৬ হাজার ৪৬৪ ইউনিট।  সুতরাং, ২০২০ সালের প্রথম নয় মাসে পোরশে ১০ হাজার ইউনিটের বেশি গাড়ি বিক্রি করেছে।  আর বাকি ১০ হাজার বিক্রি করেছে মাত্র তিন মাসে।  এতে বুঝায় যায় পোরশের এই বৈদ্যুতিক গাড়ির চাহিদা কেমন।

পোরশে এজির বিক্রয় ও বিপণন বিভাগের নির্বাহী বোর্ডের সদস্য ডেটলেভ ফন প্লাটেন বলেন, করোনাভাইরাস সংকটের কারণে ২০২০ সালের বসন্ত থেকে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল। তবুও আমরা পুরো বছরের জন্য সরবরাহ তুলনামূলকভাবে স্থিতিশীল রাখতে পেরেছিলাম।  আমাদের আনকোরা, আকর্ষণীয় পণ্যসম্ভার, প্রথম বৈদ্যুতিক গাড়ি এবং ব্র্যান্ডের ক্যারিশমা হিসেবে টাইকানের এটি একটি সফল সূচনা। 

পোরশের টাইকান বৈদ্যুতিক গাড়িতে রয়েছে দুটি স্থায়ী যুগপত বৈদ্যুতিক মোটর যা সর্বোচ্চ ৬০০ ব্রেক হর্স পাওয়ার (বিএইচপি) শক্তি উৎপন্ন করতে সক্ষম।  উচ্চ ভোল্টেজের লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে ৫০০ কিলোমিটারেরও বেশি পথ।  দ্রুত চার্জিং সক্ষমতাসম্পন্ন ৮০০ ভোল্টেজের ব্যাটারিটি মাত্র ১৫ মিনিটের চার্জ দিয়েই ৪০০ কিলোমিটার চলবে।  শক্তিশালী টর্কবিশিষ্ট মোটরের কারণে মাত্র ৩ দশমিক ৫ সেকেন্ডের মধ্যে এই গাড়ির গতি উঠবে ঘণ্টায়  ০-১০০ কিলোমিটার।

পোরশের টাইকান চলতি বছরেই ভারতের বাজারে আসবে বলে আশা করা হচ্ছে।  

সূত্র: এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন