মঙ্গলবার | জানুয়ারি ২৬, ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক খবর

কংগ্রেসে আবারো অভিশংসিত ট্রাম্প

বণিক বার্তা অনলাইন

নির্বাচিত হওয়া থেকে শুরু করে একের পর এক ঘটনার জন্ম দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিদায় বেলাটাও নাটকীয়তায় ভরপুর। শেষবেলায় এসে পার্লামেন্ট ভবনে হামলায় উসকানি দেয়ার অভিযোগ এনে তাকে মেয়াদ শেষ করার মাত্র এক সপ্তাহ আগে ‘অসম্মানজনকভাবে’ বিদায় দিতে উদ্যোগ নিয়েছেন ডেমোক্রেট আইনপ্রণেতারা। সেই পদক্ষেপে আরো একধাপ এগিয়েছেন তারা।

বুধবার যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে ট্রাম্পকে অভিশংসনের (ইমপিচমেন্ট) প্রস্তাব পাস হয়েছে। ডেমোক্রেটদের পাশাপাশি তার নিজের দল রিপাবলিকান পার্টিরও ১০ সদস্য ট্রাম্পের বিপক্ষে ভোট দিয়েছেন। এতে ২৩২টি ভোট পড়েছে অভিশংসনের পক্ষে আর বিপক্ষে ছিল ১৯৭ ভোট।

প্রতিনিধি পরিষদের যুক্তরাষ্ট্রের একমাত্র প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়বারের মতো অভিশংসিত হলেন ট্রাম্প।

বিবিসির খবরে বলা হয়েছে, অভিশংসনের ভোট হওয়ার আগে বেশ কয়েক ঘণ্টা ধরে বিতর্ক অনুষ্ঠিত হয় ডেমোক্রেট নিয়ন্ত্রিত হাউজ অব রেপ্রেজেন্টেটিভসে। সেসময় ক্যাপিটলের ভেতরে এবং বাইরে ন্যাশনাল গার্ডের সশস্ত্র সেনারা পাহারা দিয়েছেন।

তবে এই অভিশংসনের জন্য এখনই ট্রাম্পকে বিদায় নিতে হচ্ছে বিষয়টা এমন নয়। প্রতিনিধি পরিষদে পাস হওয়া এই প্রস্তাব এখন কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেটে শুনানিতে। ১০০ সদস্যের সেনেটে এখন ডেমোক্র্যাট ও রিপাবলিকান সমান সমান। সেখানে দুই-তৃতীয়াংশ সদস্য সম্মতি দিলে তবেই ট্রাম্প প্রেসিডেন্ট পদ ছাড়তে বাধ্য হবেন। যা দৃশ্যত অসম্ভব। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন