রূপনগর খাল দিয়ে নৌকায় তুরাগ নদীতে যাওয়া যাবে —ডিএনসিসি মেয়র

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, রূপনগর আবাসিক এলাকা থেকে রূপনগর খাল দিয়ে নৌকায় তুরাগ নদীতে যাওয়ার ব্যবস্থা করা হবে। গতকাল রূপনগর খাল পরিদর্শন শেষে সাংবাদিকদের কথা বলেন তিনি।

এর আগে তিনি ডিএনসিসি কর্তৃক পরিষ্কার করা রূপনগর খালপাড় দিয়ে প্রায় এক কিলোমিটার হাঁটেন। এরপর তিনি রূপনগর খালের পাড়ে একটি আমগাছের চারা রোপণ করেন।

আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, রূপনগর খালে আগে প্রচুর আবর্জনা ছিল। আমরা সেগুলো পরিষ্কার করেছি। প্রতিদিন ৫০-৬০ জন কর্মী কাজ করে ১৫ দিনে খালটি পরিষ্কার করেছেন। এটি প্রায় দুই কিলোমিটার লম্বা এবং সর্বোচ্চ ৬০ ফুট চওড়া। এখন কাজ হচ্ছে খাল এবং এর আশপাশের অংশ সুন্দর করা। খালের পাড়ে প্রাথমিকভাবে গাছ লাগানো হবে। এরপর সাইকেল লেন তৈরি করা হবে। খালের সঙ্গে তুরাগ নদীর সংযোগ করা হবে।

মেয়র বলেন, এলাকায় বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এখানে মনিপুর স্কুল, কমার্স কলেজ এবং একটি বিশ্ববিদ্যালয়সহ আরো শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। শিক্ষার্থীদের যাতায়াতের সময় মেইন রোডের ওপর চাপ পড়ে। রূপনগর খালের পাশে ওয়াকওয়ে এবং সাইকেল লেন করতে পারলে সবাই যাতায়াত করতে পারবে। এজন্য এখানে ওয়াকওয়ে এবং সাইকেল লেন করা হবে। সবুজায়নের জন্য এরই মধ্যে গাছ লাগানো হয়েছে।

খালপাড়ে থাকা সব অবৈধ স্থাপনা নিজ উদ্যোগে সরিয়ে নেয়ার আহ্বান জানান ডিএনসিসি মেয়র। অন্যথায় এলাকাবাসীকে সঙ্গে নিয়ে অবৈধ দখল উচ্ছেদ করা হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

আগামী মার্চ থেকে ডিএনসিসির হোল্ডিং ট্যাক্স অনলাইনে বাসায় বসেই দেয়া যাবে বলেও জানান মেয়র আতিকুল ইসলাম। পরিদর্শন শেষে মেয়র পরিচ্ছন্নতা কর্মীদের মাঝে মাস্ক বিতরণ করেন।

সময় অন্যান্যের মধ্যে নং ওয়ার্ড কাউন্সিলর তফাজ্জল হোসেন টেনু, নং ওয়ার্ড কাউন্সিলর তাইজুল ইসলাম বাপ্পি, ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম সাইদুর রহমান উপস্থিত ছিলেন।

রূপনগর খাল পরিদর্শন করে মেয়র আতিকুল ইসলাম মোহাম্মদপুর বিআরটিসি বাস ডিপো পরিদর্শন করেন। মোহাম্মদপুর বাসস্ট্যান্ডের অংশে যানজট কমানোর জন্য বাস ডিপোর সীমানা প্রাচীর ভেঙে সড়ক প্রশস্ত করা হবে বলে জানান তিনি।

বিআরটিসি চেয়ারম্যান মো. এহছানে এলাহী, ৩১ নং ওয়ার্ড কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর আসিফ আহমেদ সময় উপস্থিত ছিলেন। এরপর ডিএনসিসি মেয়র ৩১ নং ওয়ার্ড কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর আসিফ আহমেদকে সঙ্গে নিয়ে তাজমহল রোডে ঈদগাহ মাঠ শহীদ পার্ক মাঠ পরিদর্শন করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন