রোহিঙ্গা সংকট

১৯ জানুয়ারি চীনের মধ্যস্থতায় ত্রিপক্ষীয় বৈঠক: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা সংকট নিয়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ চীনের ত্রিপক্ষীয় বৈঠক ১৯ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হবে। গতকাল এক অনুষ্ঠানে এমন তথ্য দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী কে আব্দুল মোমেন।

রাজধানীর লালমাটিয়ায় সুরের ধারা আয়োজিত পৌষ উৎসবের উদ্বোধন শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকায় বৈঠকটি হবে। চাইনিজ প্রতিনিধি থাকবে, মিয়ানমারের প্রতিনিধি থাকবে এবং আমাদের প্রতিনিধি থাকবে। সচিব লেভেলের, ওদের (মিয়ানমার) ডেপুটি মিনিস্টার লেভেল। আমরা আশা করছি, এটা খুবই ফলপ্রসূ হবে। আমরা এখনো আশায় বুক বেঁধে আছি।

আব্দুল মোমেন বলেন, গত বা ১০ তারিখে (বৈঠকটি) হওয়ার কথা ছিল। তারা (মিয়ানমার) ডেট দেয়, চাইনিজরা ওটা আয়োজন করে, আমরা রাজি হই। কিন্তু শেষ পর্যন্ত তারা পিছিয়ে দেয়। পেছানোর একটা বড় কারণ চাইনিজ পররাষ্ট্রমন্ত্রী মুহূর্তে মিয়ানমার সফরে আছেন। সে কারণে তারা বলেছিল, ওনার সঙ্গে আলোচনার পরে এটা হবে, ১৯ তারিখে হবে। আশা করি, ফলপ্রসূ কিছু ডেভেলপমেন্ট হবে।

মোট সাড়ে আট লাখ রোহিঙ্গার তালিকা দেয়ার কথা তুলে ধরে তিনি বলেন, মিয়ানমার কমসংখ্যককে ভেরিফাই করেছে। ওরা এমনিতে খুব ধীরগতির। মাত্র ৪২ হাজার ফাইনালি তারা ভেরিফাই করেছে, সাড়ে আট লাখের মধ্যে। ওখানে আন্তরিকতার বড় অভাব। শনাক্ত করার ক্ষেত্রেও মিয়ানমার গণ্ডগোল তৈরি করেছে অভিযোগ করে মন্ত্রী বলেন, আরেকটি অসুবিধা তাদের নিয়ে। তারা তালিকা করে নিয়ে যাওয়ার জন্য একজনের বাপ মেয়েকে এক জায়গায় নিয়ে যাওয়ার জন্য বলে, কিন্তু ওই লোকের স্ত্রীকে অন্য জায়গায় নেয়ার কথা বলে। তাহলে লোকগুলো যাবে কেন? ওগুলোতে গণ্ডগোল করে।

সাংবাদিকদের প্রশ্নে মিয়ানমারের কাছে নতুন করে আরো লাখ ৩০ হাজার রোহিঙ্গার তালিকা দেয়ার প্রসঙ্গেও কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন