মঙ্গলবার | জানুয়ারি ২৬, ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

ষাটোর্ধ্ব অভিবাসী শ্রমিকের আবাসিক পারমিট বাতিল কুয়েতের

বণিক বার্তা ডেস্ক

৬০ বছর বয়সসীমা পেরোনো অভিবাসী শ্রমিক এবং যাদের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার নিচে শিক্ষা সনদ আছে, তাদের ওয়ার্ক পারমিট রেসিডেন্সি পারমিট নবায়ন বন্ধ করে দিয়েছে কুয়েত পাবলিক অথরিটি ফর ম্যানপাওয়ার (পিএএম) খবর সিজিটিএন।

গত বছরের ১৫ আগস্ট বিষয়ে সিদ্ধান্ত নিয়েছিল কুয়েত সরকার, যা গত জানুয়ারি থেকে কার্যকর করেছে তারা। পিএএমের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, নিষেধাজ্ঞার আওতায় পড়বেন অবকাঠামো নির্মাণ খাত, গাড়ি মেরামত, রেস্তোরাঁর কাজে নিয়োজিত শ্রমিক। বছরের শেষের দিকে যখন তাদের আবাসিক অনুমোদনের মেয়াদ শেষ হয়ে যাবে তখন কুয়েত ছাড়তে হবে। কুয়েতে স্থানীয় নাগরিকদের চেয়ে অভিবাসীদের সংখ্যা বৃদ্ধি পেয়ে এক ভারসাম্যহীন অবস্থার সৃষ্টি হয়েছে। সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কুয়েতি নাগরিকরা।

অন্যদিকে কুয়েত ফেডারেশন অব রেস্তোরাঁ, ক্যাফে অ্যান্ড ক্যাটারিং বলছে, সিদ্ধান্তে বেসরকারি খাত ক্ষতিগ্রস্ত হবে। কুয়েত চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (কেসিসিআই) প্রেসিডেন্ট মুহাম্মদ আল সাকর বলেন, কারখানা কার্যক্রমে কোনো সনদ প্রয়োজন হয় না। এক্ষেত্রে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অভিজ্ঞতা পোক্ত হয়। কিন্তু সরকারি সিদ্ধান্তের কারণে অর্থনৈতিক কর্মকাণ্ডে অনেক নেতিবাচক প্রভাব পড়বে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন