মঙ্গলবার | জানুয়ারি ২৬, ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

ডেইলি টেলিগ্রাফের স্বত্বাধিকারী ডেভিড বার্কলের প্রয়াণ

বণিক বার্তা ডেস্ক

গতকাল ৮৬ বছর বয়সে মারা গেছেন ডেভিড বার্কলে। ব্রিটিশ বিলিয়নেয়ারের মালিকানায় ছিল ডেইলি টেলিগ্রাফ রিজ হোটেলের মতো প্রতিষ্ঠান। গতকাল তার মালিকানাধীন গণমাধ্যমের বরাতে তথ্য নিশ্চিত হয়েছে। খবর এএফপি।

ডেইলি টেলিগ্রাফ বলছে, বার্কলে এবং তার যমজ ভাই ফ্রেডরিক মিলে যুক্তরাজ্যে বিশাল ব্যবসা সাম্রাজ্য প্রতিষ্ঠান করেন। তাদের বিচরণ ছিল শিপিং থেকে শুরু করে রিটেইল খাত পর্যন্ত। তার মৃত্যুতে শোক প্রকাশকারীর দলে রয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন, যিনি বার্কলের সাবেক কর্মী ছিলেন। জনসন তার টুইটে বলেন, সম্মান শ্রদ্ধার সঙ্গে স্যার ডেভিড বার্কলেকে বিদায় জানাচ্ছি; যিনি একটি বড় সংবাদপত্রকে উদ্ধার করেছিলেন। যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্তে হাজারো মানুষের কর্মসংস্থান সৃষ্টি করেছিলেন। উল্লেখ্য, ডেইলি টেলিগ্রাফের ইইউ সংবাদদাতা ছিলেন জনসন।

১৯৯২ সালে সাপ্তাহিক পত্রিকা দি ইউরোপিয়ান কেনার মাধ্যমে মিডিয়া জগতে প্রবেশ করেছিলেন বার্কলে ভ্রাতৃদ্বয়। পরবর্তী সময়ে তারা দ্য স্কটসম্যান ডেইলি কেনেন। রক্ষণশীলদের ঘাঁটি হিসেবে বিবেচিত পত্রিকা ডেইলি টেলিগ্রাফ কেনার স্বপ্ন পূরণ হয় ২০০৪ সালে।

১৯৩৪ সালে এক শ্রমজীবী স্কটিশ পরিবারে জন্ম নিয়েছিলেন যমজ দুই ভাই। ১৪ বছর বয়সে স্কুলের পাট চুকিয়ে ব্যবসায় নামেন এবং শুরুতে প্রপার্টি বাজারে নাম কামান। ২০০০ সালে দুই ভাইকেই নাইট উপাধি দেন রানী দ্বিতীয় এলিজাবেথ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন