শুক্রবার | জানুয়ারি ১৫, ২০২১ | ২ মাঘ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

সিইএস ২০২১: যেসব প্রযুক্তি গুরুত্ব পাচ্ছে

বৈশ্বিক উদ্ভাবনের মঞ্চ বিবেচিত হয় কনজিউমার ইলেকট্রনিক শো (সিইএস) সিইএসে প্রযুক্তি জায়ান্টরা তাদের উদ্ভাবিত সর্বশেষ প্রযুক্তি পণ্য সেবা প্রদর্শন করে। কভিড-১৯ মহামারীর কারণে চলতি বছর ডিজিটালি অনুষ্ঠিত হচ্ছে সিইএস। প্রতি বছরের মতো এবারো সিইএস থেকে ধারণা পাওয়া যাচ্ছে বছরজুড়ে প্রযুক্তি পণ্যের হালচাল কেমন হবে। গত সোমবার থেকে শুরু হওয়া প্রযুক্তি খাতের ব্যবসায়ী, উদ্ভাবক, শীর্ষ কর্মকর্তা, নীতিনির্ধারক, বিশ্লেষকদের মিলনমেলা সিইএস ২০২১ শেষ হবে আগামীকাল। সিইএসের প্রথম দ্বিতীয় দিন প্রদর্শিত নতুন প্রযুক্তি পণ্য নিয়ে আয়োজনের আজ শেষ পর্ব

এআর চশমা

সিইএস ২০২১- নতুন এআর চশমা উন্মোচন করেছে লেনোভো, যা ইউএসবি টাইপ-সি কেবলের মাধ্যমে পার্সোনাল কম্পিউটার (পিসি) কিংবা মটোরোলা ফোনের সঙ্গে যুক্ত করার সুবিধা রয়েছে। প্রাথমিকভাবে শুধু এন্টারপ্রাইজ গ্রাহকদের জন্য নতুন এআর চশমা উন্মোচন করেছে লেনোভো, যা শিগগিরই ব্যক্তি পর্যায়ের গ্রাহকদের জন্য উন্মোচন করা হবে। ডিভাইসটির বাজারমূল্য কেমন হবে তা নিশ্চিত নয়। থিংঙ্করিয়ালিটি এ৩ এআর চশমা উৎপাদন কারখানা কর্মীদের সক্ষমতা বাড়াবে।

ওয়্যারলেস ফোন চার্জার


মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের ব্যাটারি চার্জ নিয়ে উদ্বিগ্ন থাকতে হয়। সিইএসের এবারের আসরে মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের উদ্বেগ কমাতে ওয়্যারলেস ফোন চার্জার প্রদর্শন করেছে প্যানাসনিক। এরই মধ্যে ডিভাইস নির্মাতারা ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির ব্যবহার শুরু করেছে। তবে প্যানাসনিকের দাবি, তাদের ওয়্যারলেস ফোন চার্জার গতানুগতিক চার্জারগুলোর মতো নয়। বিশেষ ডিজাইনের কারণে চার্জার ফোনের সঙ্গে দারুণ মানিয়ে নেবে এবং দ্রুত ডিভাইস চার্জা করার সুবিধা দেবে।

ইনফিনিটি গেম টেবিল


সিইএস ২০২১-এর চলতি আসরে ইনফিনিটি গেম টেবিল উন্মোচন করেছে আর্কেড১আপ নামে একটি প্রতিষ্ঠান, যা ব্যবহারকারীকে ক্ল্যাসিক বোর্ড গেমিং অভিজ্ঞতা দেবে। যে কোনো বোর্ড গেম খেলার জন্য এতে রয়েছে বৃহৎ টাচস্ক্রিন ডিসপ্লে ফিচার। ডিজিটাল গেম টেবিল উন্নয়নে তহবিল সংগ্রহে কিকস্টার্টার ক্যাম্পেইন শুরু করেছিল আর্কেড১আপ। প্রতিষ্ঠানটির গেম টেবিলের আইডিয়া বিনিয়োগকারীদের নজর কেড়েছিল। যে কারণে ১০ লাখ ডলার তহবিল সংগ্রহে সক্ষম হয়েছিল প্রতিষ্ঠানটি।

জীবাণুনাশক রোবট


নভেল করোনা-ভাইরাসের সংক্রমণে সৃষ্ট কভিড-১৯ মহামারী বিশ্ববাসীর মধ্যে জীবাণুভীতি তৈরি করেছে। ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে ঘোষিত লকডাউনে গোট বিশ্ব থমকে দাঁড়িয়েছে। বিশ্ববাসীকে পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে তথ্যপ্রযুক্তির পাশাপাশি রোবট প্রযুক্তি অগ্রণী ভূমিকা রাখছে। এরই অংশ হিসেবে সিইএসে জীবাণুনাশক রোবট উন্মোচন করেছে বেশ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান। এসব রোবট আল্ট্রাভায়োলেট রশ্মির সাহায্যে করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম।

আরওজি স্ট্রিক্স স্কার ১৭ গেমিং ল্যাপটপ


গেমিংয়ে গুরুত্ব দিয়ে ল্যাপটপ উন্মোচনে জোর দিচ্ছে আসুস। এরই অংশ হিসেবে সিইএসে আরওজি স্ট্রিক্স স্কার ১৭ গেমিং ল্যাপটপ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। ডিভাইসটিতে বেশকিছু দ্রুতগতির ফিচার কনফিগারেশন আনা হয়েছে। ডিভাইসটির ১৭ ইঞ্চি ডিসপ্লে সংস্করণে ১৯২০ী১০৮০ পিক্সেল রেজল্যুশনের আইপিএস ল্যাভেলের প্যানেল রাখা হয়েছে, যা রিফ্রেশ রেট ৩৬০ হার্টজ। ল্যাপটপটির দাম কবে সরবরাহ শুরু হবে তা প্রকাশ করা হয়নি।

এয়ারপিক ড্রোন


জাপানভিত্তিক সনি সিইএসে নিজেদের এয়ারপিক ড্রোন প্রদর্শন করেছে। ডিভাইসটিতে সনির এ৭এস ক্যামেরা লেন্স ব্যবহার করা হয়েছে। ড্রোনটির ফুল ফ্রেম ইন্টারচেঞ্জেবল লেন্স যেকোনো পরিবেশে ফোরকে ভিডিও ধারণ করতে পারবে। এছাড়াও সিইএসে আলফা ক্যামেরা সংবলিত একটি ক্ষুদ্র ড্রোন প্রদর্শন করেছে সনি। পেশাদার ফটোগ্রাফি এবং ভিডিও প্রডাকশনের নতুন খাতকে লক্ষ্য করে ড্রোন উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

সূত্র: সিনেট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন