মঙ্গলবার | জানুয়ারি ২৬, ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক খবর

ভ্যাকসিন সরবরাহ শুরু করেছে ভারত বায়োটেকও

বণিক বার্তা অনলাইন

ভারতের সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সরবরাহ শুরুর এক দিন পরই নিজেদের ভ্যাকসিন সরবরাহ শুরু করলো ভারত বায়োটেক। আজ বুধবার সকালে ভারত বায়োটেকের উদ্ভাবিত কভিড ভ্যাকসিন কোভ্যাক্সিনের প্রথম ব্যাচ হায়দ্রাবাদ থেকে দিল্লিসহ কয়েকটি শহরের উদ্দেশে ছেড়ে গেছে ।

একজন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ভারত বায়োটেকের ভ্যাকসিনের প্রথম চালানটি এয়ার ইন্ডিয়ার এআই ৫৫৯ ফ্লাইটে করে আজ দিল্লি পৌঁছেছে। কর্মকর্তারা জানিয়েছেন, দিল্লি ছাড়াও বেঙ্গালুরু, চেন্নাই, পাটনা, জয়পুর এবং লখনউসহ মোট ১০টি শহরে এই ভ্যাকসিন পাঠানো হচ্ছে।

হায়দ্রাবাদ-ভিত্তিক ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান ভারত বায়োটেকের কারখানা থেকে আজ ১৪টি চালান বের হয় বলে জানা গেছে।

আগামী শনিবার (১৬ জানুয়ারি) দেশব্যাপী গণটিকাদান কর্মসূচি শুরু করবে ভারত।  এর আগে গতকাল মঙ্গলবার সকালে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া তাদের প্রথম ব্যাচ ১৩টি শহরে পাঠিয়েছে ।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কোভ্যাক্সিনের ৫৫ লাখ ডোজ এবং সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত কোভিশিল্ডের ১ কোটি ১০ লাখ ডোজ সংগ্রহ করছে ভারত।  এই দুটি ভ্যাকসিন গত মাসের শুরুর দিকে জরুরি-অনুমোদন দেয় ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

৩৮ লাখ ৫০ লাখ ডোজের জন্য সরকারের কাছ থেকে ডোজপ্রতি ২৯৫ রুপি করে নিচ্ছে ভারত বায়োটেক।  ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের সঙ্গে অংশীদারিত্বে ভিত্তিতে এই ভ্যাকসিন উৎপাদন করছে ভারত বায়োটেক।  সংস্থাটি কেন্দ্র সরকারকে বিনামূল্যে ১৬ লাখ ৫০ হাজার ডোজ টিকা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। 

অপরদিকে ডোজপ্রতি ২০০ রুপি করে নিচ্ছে সেরাম ইনস্টিটিউট।  বেসরকারি বাজারে সেই ভ্যাকসিনের তারা দাম নির্ধারণ করেছে এক হাজার রুপি।

এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রালয় গতকাল মঙ্গলবার জানিয়েছে, কেন্দ্র এখন পর্যন্ত ৫৪ লাখ ৭২ হাজার ডোজ ভ্যাকসিন পেয়েছে।  সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোতে ১৪ জানুয়ারির মধ্যে শতভাগ ডোজ পৌঁছে যাওয়ার কথা রয়েছে। 

সূত্র: এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন