বুধবার | জানুয়ারি ২৭, ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

টিকা প্রয়োগ শুরু হলে দুবাইয়ে খানা ব্যয় ৪% বাড়বে

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের টিকা প্রয়োগ শুরুর সঙ্গে সঙ্গে গত বছরের তুলনায় ২০২১ সালে গৃহস্থালি ব্যয় শতাংশ বৃদ্ধি পাবে বলে প্রত্যাশা করছে দুবাই। এভিয়েশন পর্যটন সম্পর্কিত সাম্প্রতিক ডাটা এবং শপিংমল, রেস্তোরাঁ অন্য বিনোদন ক্ষেত্রগুলোয় গ্রাহকদের বিচরণের ভিত্তিতে গুগলের প্রতিদিনের ডাটা পর্যবেক্ষণ বিশ্লেষণের ভিত্তিতে পূর্বাভাস দিয়েছে দুবাই ইকোনমি। অ্যারাবিয়ান বিজনেস।

উপসাগরীয় পর্যটন নগরীটির বাণিজ্য শাখা বলছে, টিকাদান কর্মসূচি মহামারীতে প্রভাবিত বিভিন্ন খাতে সাধারণ অবস্থা ফিরিয়ে আনা এবং অর্থনৈতিক পুনরুদ্ধাদের দিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপের প্রতিনিধিত্ব করবে।

সরকারি সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, মহামারীতে অন্যান্য খাতের তুলনায় আবাসন, রেস্তোরাঁ, সম্মেলন প্রদর্শনী খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। শিল্প বিনোদন খাত বিশেষ করে জাদুঘর, থিয়েটার, চলচ্চিত্র ক্রীড়া কর্মকাণ্ডগুলো আগামী মাসগুলোয় উল্লেখযোগ্য পুনরুদ্ধার হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। টিকা প্রয়োগ শুরু হওয়ায় জনগণের মধ্যে আস্থা ফিরে আসায় এবং শপিং সেন্টারগুলোয় আনাগোনা বৃদ্ধি পাওয়ায় খুচরা খাতও গতি ফিরে পাবে। স্বাভাবিক জীবনে ফিরে আসার ফলে দূরবর্তী কাজ পড়াশোনার বিষয়টি কমে যাবে, যা অর্থনৈতিক পুনরুদ্ধারকে ত্বরান্বিত করবে।

গত রোববার মধ্যপ্রাচ্যের দেশটি নভেল করোনাভাইরাসের টিকা প্রয়োগে ১০ লাখ ডোজের মাইলফলক ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন