বুধবার | জানুয়ারি ২৭, ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

যুক্তরাজ্যের রিটেইলারদের বিক্রি ২৫ বছরের সর্বনিম্নে

বণিক বার্তা ডেস্ক

বার্ষিক বিক্রির দিক থেকে রিটেইলাররা সবচেয়ে বাজে সময় পার করেছে ২০২০ সালে। যেখানে বিক্রিতে গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি হ্রাস দেখা গেছে। পরিসংখ্যান বলছে, নভেল করোনাভাইরাস মহামারীতে ফ্যাশন গার্হস্থ্য পণ্যগুলোর চাহিদা হ্রাস পাওয়ার কারণে অবস্থার মুখোমুখি হতে হয়েছে তাদের। খবর গার্ডিয়ান বিবিসি।

ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়ামের (বিআরসি) মতে২০২০ সালে সামগ্রিক বিক্রি আগের বছরের চেয়ে কমেছে শূন্য দশমিক শতাংশ, যা ১৯৯৫ সালের পর সর্বনিম্ন। এই হ্রাস সরকারের দেয়া লকডাউন এবং ভোক্তাদের খরচের খাত পরিবর্তনকেই তুলে ধরছে।

সংকটের সময় কিছু খাতে খরচ যেমন বেড়েছে, তেমনি কোনো কোনো খাতে নাটকীয় পতন দেখা গেছে। বিশেষত পাব, রেস্টুরেন্ট হোটেলগুলোয় সংকটের কারণে হ্রাস দেখা গেছে। তবে দোকান থেকে খাবার কিনে যাওয়া বেড়েছে দশমিক শতাংশ। বিপরীতে অন্য সব পণ্যের বিক্রি আগের বছরের তুলনায় শতাংশ কমেছে।

বাণিজ্যিক এলাকার বেশির ভাগ দোকানপাট বন্ধ থাকার কারণে ক্রিসমাস থেকেও খুব সামান্যই পুনরুদ্ধার করা গেছে। বিআরসির প্রধান নির্বাহী হেলেন ডিকিনসন বলেন, খাদ্যপণ্যের বাইরে অন্য পণ্য বিক্রি হয় এমন দোকান এবং -জরুরি রিটেইল পণ্য বিক্রেতাদের বিক্রি ২০১৯ সালের তুলনায় এক-চতুর্থাংশ কমেছে। ক্রিসমাসও এই রিটেইলারদের খুব বেশি উপকার করতে পারেনি। কারণ বাণিজ্যের চূড়ান্ত সময়েও দোকানগুলো বাধ্য হয়ে বন্ধ করে রাখতে হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন