মঙ্গলবার | জানুয়ারি ২৬, ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

টকিজ

আবারো ব্লকবাস্টার পেছানোর প্রস্তুতি নিচ্ছে হলিউড

ফিচার ডেস্ক

গত বছরের শেষ দিকে ওয়ার্নার ব্রস ঘোষণা দিয়েছিল, ২০২১ সালে তারা তাদের সব ছবি একই সঙ্গে সিনেমা হল স্ট্রিমিং সাইট এইচবিও ম্যাক্সে মুক্তি দেবে। তাদের সিদ্ধান্তে চমকে গিয়েছিলেন অনেকেইসিনেমা অপারেটর, প্রতিদ্বন্দ্বী স্টুডিও থেকে এমনকি অনেক পরিচালকও। সবার কথা ছিল ভ্যাকসিন তো চলে আসছে, তাহলে এমন বড় সিদ্ধান্ত কেন? কিন্তু ভ্যাকসিন নিয়ে যুক্তরাষ্ট্র যে গতিতে এগোচ্ছে এবং বিশ্বপরিস্থিতি যেমনটা দাঁড়িয়েছে তাতে এখন সবাই ওয়ার্নার ব্রসের সিদ্ধান্তকেই বরং দূরদর্শী হিসেবে বিবেচনা করছেন। ওয়ার্নার ব্রসের বড় প্রকল্প ওয়ান্ডার উইম্যান নাইন্টিন এইটিফোর বক্সঅফিসে হতাশা জাগিয়েছে। গত ২৫ ডিসেম্বর মুক্তি পাওয়া ছবিটি তার নির্মাণ বাজেট তুলে আনতে পারবে কিনা এখন তা নিয়েই সংশয় দেখা দিয়েছে।

ভ্যাকসিন আসার পরও যে মানুষের হলে ফিরতে যথেষ্ট সময় লাগবে সেটা পশ্চিমা দুনিয়ার সিনেমাসংশ্লিষ্টরা ভালোই বুঝতে পারছেন। গত বছর বেশির ভাগ ব্লকবাস্টার মুক্তি না পাওয়ায় বছর বড় ছবির সিরিয়াল তৈরি হয়েছে। বছরের প্রথম অর্ধেই অনেকগুলো বড় ছবি মুক্তি পাওয়ার কথা।

যুক্তরাষ্ট্রে এখনো করোনা সংক্রমণ বিপত্সীমায়। দেশটির ৬৫ শতাংশ সিনেমা হলই বন্ধ। সিনেমার জনপ্রিয় বাজার লস অ্যাঞ্জেলেস নিউইয়র্কের হলগুলো বন্ধ রয়েছে। পর্যবেক্ষকরা বলছেন, সিনেমা হলের পরিস্থিতি স্বাভাবিক হওয়াটা এখন দুঃস্বপ্ন। গত বছর মার্চে যুক্তরাষ্ট্রে হলগুলো বন্ধ করে দেয়ার সময় পরিস্থিতি যেমন ছিল, এখনো তেমনটাই দেখা যাচ্ছে।


হলিউডের অল্প কয়েকটি বড় ছবি বছরের প্রথমার্ধে মুক্তি দেয়ার কথা রয়েছেসনির সিন্ডারেলা ( ফেব্রুয়ারি), ডিজনির দ্য কিংস ম্যান (১২ মার্চ) সুপারহিরো থ্রিলার মরবিয়াস (১৯ মার্চ) পর্যবেক্ষকরা বলছেন, হাইব্রিড ডিজিটাল ব্যবস্থা ছাড়া ছবিগুলো নির্ধারিত তারিখে মুক্তি পাবে বলে মনে হচ্ছে না।

মে মাসে হলিউডের বেশ কয়েকটি বড় ছবি মুক্তি পাওয়ার কথা রয়েছে, যার মধ্যে আছে ব্ল্যাক উইডো, গডজিলা ভার্সেস কং, ফ্রি গাই, এফ নাইন। কিন্তু সামনে দু-এক মাসে পরিস্থিতির উন্নতি না হলে এগুলোর মুক্তি পিছিয়ে দেয়া হবে। সিন্ডারেলা তার ফেব্রুয়ারির মুক্তির তারিখ ঠিক রাখতে পারবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দিহান ভ্যারাইটি। সনি কর্তৃপক্ষ অবশ্য ভ্যারাইটির সন্দেহের প্রশ্নের কোনো জবাব দেয়নি।

২০০ মিলিয়ন ডলার বা তার বেশি খরচ করে নির্মিত কোনো ছবি বর্তমান পরিস্থিতিতে লাভ তুলে আনতে পারবে এমনটা মনে করেন না কেউ। প্রমাণ আছে হাতের কাছেইওয়ান্ডার উইম্যান নাইন্টিন এইটিফোর। নো টাইম টু ডাই আগামী এপ্রিল মুক্তি পাওয়ার কথা। কিন্তু পরিস্থিতি ছবিটির মুক্তি পিছিয়ে যাবে বলে মনে করছে ভ্যারাইটি।

 

সূত্র: ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন