বুধবার | জানুয়ারি ২৭, ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক খবর

সিআইএ প্রধান পদে আসছেন প্রথম পেশাদার কূটনীতিবিদ

বণিক বার্তা অনলাইন

যুক্তরাষ্ট্রে জো বাইডেন প্রশাসনে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) পরিচালক হতে যাচ্ছেন কূটনীতিবিদ উইলিয়াম বার্নস।

গতকাল সোমবার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেন, বার্নস (৬৪) আমার মতেরই অনুসারী। আমরা মনে করি, গোয়েন্দা কার্যক্রম অবশ্যই রাজনীতি নিরপেক্ষ হওয়া উচিত।  আর জাতির সেবা করতে আত্মোৎসর্গকারী পেশাদার গোয়েন্দা কর্মকর্তাদের আমাদের কৃতজ্ঞা ও শ্রদ্ধা প্রাপ্য। 

উইলিয়াম বার্নস রাশিয়া এবং জর্ডানের রাষ্ট্রদূত ছিলেন।  ৩৩ বছর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করেছেন তিনি। ২০১৫ সালে ওবামা প্রশাসনের পক্ষ থেকে ইরানের সঙ্গে ‘গোপন’ পরমাণু চুক্তি আলোচনায় নেতৃত্ব দিয়েছিলেন বার্নস।

বাইডেন প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী পদের অন্যতম প্রার্থী ছিলেন বার্নস। তবে তার বদলে সেই পদে অ্যান্টনি ব্লিনকেনকে বেছে নিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট।

সিআইএ প্রধান হিসেবে বার্নসের নিয়োগের জন্য এখন সিনেটের অনুমোদন শুধু বাকি। সেটি নিশ্চিত হলেই এই পদে তিনিই হবেন প্রথম পেশাদার কূটনীতিবিদ।

এর আগে সিআইএ প্রধান পদে সংস্থাটির সাবেক উপপরিচালক মাইক মোরেলকে মনোনয়ন দেয়ার কথা শোনা যাচ্ছিল। তবে তখনই তার ব্যাপারে জো বাইডেনকে সতর্ক করেছিলেন ডেমোক্র্যাটরা।

বারাক ওবামা প্রশাসনে মাইক মোরেল ছিলেন সিআইএর উপপরিচালক ছিলেন। এছাড়া সংস্থাটির ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে দুবার দায়িত্ব পালন করেছেন তিনি। 

সূত্র: নিউইয়র্ক টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন