মঙ্গলবার | জানুয়ারি ২৬, ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

ফিচার

গোপনে ধারণ করা এসএমএস চিত্রের প্রদর্শনী!

বণিক বার্তা অনলাইন

তখনো নভেল করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার সেভাবে ইউরোপ আমেরিকায় ছড়িয়ে পড়েনি।  সামাজিক বা শারীরিক দূরত্ব বজায় রাখার বালাই তখনো চাপানো হয়নি সাধারণ মানুষের ওপর। 

সেই সময় জনাকীর্ণ পাতাল রেল প্ল্যাটফর্মে অপেক্ষা করার কালে বা লাইনে দাঁড়ানোর সময় কারো পড়তে থাকা সেলফোনের এসএমএসগুলো পেছনে দাঁড়িয়ে ঘাড়ের উপর দিয়ে এক ঝলক দেখে নেয়ার সুযোগ ছিল! হয়তো দীর্ঘ লাইনের কারণে কিছুটা বেশি সময়ই নজর দেয়া সম্ভব হতো।

আলোকচিত্রী জেফ মার্মেলস্টেইন ঠিক এই কাজটিই করেছেন।  নিঃশব্দে গুপ্তচরের মতো অপরিচিতের কাঁধের উপর শূন্যে ক্যামেরা তাক করে তুলে ফেলেছেন একের পর এক ছবি।  তার ধারাবাহিক সেইসব আলোকচিত্রে উঠে এসেছে সম্পূর্ণ অপরিচিত ব্যক্তিদের সেলফোনে চালাচালি করা ব্যক্তিগত এসএমএস।

মার্মেলস্টেইন সেইসব আলোকচিত্রের একটি সংকলন বের করেছেন। নাম দিয়েছেন “#nyc“। এই হ্যাশট্যাগেই তিনি তার টুইটার অ্যাকাউন্টে ছবিগুলো ধারাবাহিকভাবে প্রকাশ করেছিলেন। 

এসএমএসে কথোপকথনের সংগ্রহটিতে ফুটে উঠেছে কীভাবে আমরা যোগাযোগ করি তার মর্মস্পর্শী, মজার এবং কখনও কখনও অদ্ভুত চিত্র। 

অবশ্য মার্মেলস্টেইনের প্রকল্পটিকে ঘিরে মানুষের ব্যক্তিগত গোপনীয়তা এবং ফটোগ্রাফি নৈতিকতা সম্পর্কিত প্রশ্নও উঠছে। যদিও তার চিত্রগুলো থেকে ব্যক্তির পরিচয় জানা অসম্ভব।  অবশ্য কথোপকথনগুলোর বেশিরভাগই গভীর ও ঘনিষ্ঠ।

এ সম্পর্কে মার্মেলস্টেইন বলেন, (আমি বেছে নিয়েছি) এমন এক বিষয়, যেটি স্মরণীয় হতে পারে, এমনকি হতে পারে হেঁয়ালিপূর্ণ বা দ্ব্যর্থবোধক, দীর্ঘস্থায়ী এবং চিন্তা উদ্রেককারী। 

২০১৮ সালে প্রকল্পটি শুরু করার পর থেকে, মারমেলস্টেইন প্রায় ১ হাজার ২০০ আলোকচিত্র সংগ্রহ করেছেন। নিচে সেসব সংগ্রহের একটি চুম্বক অংশ তুলে ধরা হলো:










এই বিভাগের আরও খবর

আরও পড়ুন