শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

বাংলাদেশে শীর্ষ সাইবার ঝুঁকি স্প্যাম ও র‌্যানসামওয়ার

বণিক বার্তা ডেস্ক

বর্তমানে বাংলাদেশ সবচেয়ে বড় সাইবার ঝুঁকি হচ্ছে স্প্যাম।  এরপরেই রয়েছে র‌্যানসামওয়ার।  এছাড়া ফিশিং, ম্যালওয়ার, ইনফরমেশন লিকেজের মতো ঝুঁকিগুলো শীর্ষ ১০ এর তালিকায় রয়েছে।

বাংলাদেশ সরকারের কম্পিউটার ইনসিডেন্স রেসপন্স টিম বা বিজিডি ই-গভ সার্ট-এর রিস্ক অ্যাসেসমেন্ট ইউনিট কর্তৃক প্রকাশিত ‘বাংলাদেশ সাইবার থ্রেট ল্যান্ডস্কেপ’ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাইবার হুমকি একটি ক্রমবর্ধমান ঝুঁকি যা সারা বিশ্বেই প্রতিনিয়ত বাড়ছে। নতুন নতুন সাইবার হুমকি যেমন দেখা যাচ্ছে একইভাবে পুরানো হুমকিগুলোও নিয়মিতভাবে সময় এবং প্রযুক্তির সঙ্গে বিকশিত হচ্ছে।  বিশ্বায়নের যুগে বাস করার ফলে এই বিবর্তিত হুমকিগুলোও সমানভাবে বাংলাদেশকে প্রভাবিত করছে। 

প্রতি বছর বিজিডি ই-গভ সার্ট-এর রিস্ক এসেসমেন্ট ইউনিট ‘বাংলাদেশ সাইবার থ্রেট ল্যান্ডস্কেপ’ প্রতিবেদন প্রকাশ করে।  এরই ধারাবাহিকতায় ২০১৯-২০২০ সালের জন্য গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো, সরকারি-বেসরকারি সংস্থা, আইন প্রয়োগকারী সংস্থা ও একাডেমিয়ার অংশগ্রহণে একটি ওয়ার্কশপের আয়োজন করা হয়।  ওই ওয়ার্কশপ থেকে প্রাপ্ত তথ্য  এবং জরিপের মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে রিপোর্টটি প্রস্তুত করা হয়েছে। 

রিপোর্টটিতে দেখা যায়, ২০১৯-২০২০ সালের জন্য বাংলাদেশ সবচেয়ে বড় ঝুঁকি হচ্ছে স্প্যাম যা গতবছর দ্বিতীয় বড় ঝুঁকি হিসেবে তালিকায় ছিল।  দ্বিতীয় ঝুঁকি হিসেবে র‍্যানসামওয়ার গতবছরের অষ্টম অবস্থান থেকে এবারের রিপোর্টে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। 

এর পরের স্থানগুলোতে ফিশিং, ম্যালওয়ার, ইনফরমেশন লিকেজের মতো ঝুঁকিগুলো স্থান করে নিয়েছে। 

বাংলাদেশের প্রথম দশটি সাইবার ঝুঁকিগুলো হলো: স্প্যাম, র‍্যানসামওয়ার, ফিশিং, ম্যালওয়ার, ইনফরমেশন লিকেজ, ইনসাইডার থ্রেট, আইডেন্টিটি থেফট, ওয়েব বেজড অ্যাটাক, ডাটা ব্রিচ এবং ডিনায়াল অব সার্ভিস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন