গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যালের চতুর্থ আসর বসছে বান্দরবানে

ফিচার প্রতিবেদক

লেটস সিনেমা স্লোগানে অনুষ্ঠিত হতে যাচ্ছে গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল বা আন্তর্জাতিক তারুণ্যের চলচ্চিত্র উৎসব বাংলাদেশ। এবারের আসর বসতে যাচ্ছে বান্দরবানে। উৎসবে দেশ-বিদেশের ৭৫টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর আয়োজন করেছে জয় বাংলা ইয়ুথ পুরস্কারপ্রাপ্ত দেশের একমাত্র চলচ্চিত্র সংসদ-সিনেমা বাংলাদেশ। উৎসবটি চলবে ২৬-২৮ ডিসেম্বর পর্যন্ত। সংগঠনটির পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

জানা যায়, বিশ্ব চলচ্চিত্রের তরুণ নির্মাতাদের উৎসব অনুষ্ঠিত হবে শহরের ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে। লক্ষ্মীপুর, রংপুর ময়মনসিংহের পর এটি তাদের চতুর্থ আসর। এর উদ্বোধন করবেন সিনেমা বাংলাদেশের প্রধান উপদেষ্টা নাট্যজন রামেন্দু মজুমদার। উৎসবের বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন চিত্রনির্মাতা মোরশেদুল ইসলাম, অভিনেত্রী ববিতা, নির্মাতা আবু সাইয়ীদ, নাট্যনির্দেশক-অভিনেত্রী ত্রপা মজুমদার, প্রযোজক-পরিচালক আরিফুর রহমান এবং কান চলচ্চিত্র উৎসবে বিচারকের দায়িত্ব পালন করা দেশের একমাত্র নারী ফিপরেসকি সদস্য সাদিয়া খালিদ।


গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যালের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে জমা পড়েছে ১০১ দেশের তরুণদের নির্মিত প্রায় হাজার ৪০০ চলচ্চিত্র। এর মধ্যে থেকে ২৮ ডিসেম্বর সমাপনী দিনে বিচারকের রায়ে পুরস্কারপ্রাপ্ত সেরা সাতটি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হবে। পুরস্কার তুলে দেবেন নির্মাতা গিয়াসউদ্দিন সেলিম, গোলাম রাব্বানী বিপ্লব, জসীম আহমেদ প্রমুখ নির্মাতারা।

এছাড়া উৎসবের অংশ হিসেবে অনুষ্ঠিত হবে একটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। পাশাপাশি সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ কয়েকটি চলচ্চিত্র প্রদর্শিত হবে আমন্ত্রিত চলচ্চিত্র বিভাগে। এতে মোরশেদুল ইসলামের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র আমার বন্ধু রাশেদ, গিয়াস উদ্দিন সেলিমের স্বপ্নজাল সম্প্রতি জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক তানিম রহমান অংশুর চলচ্চিত্র ডরাই প্রদর্শিত হবে। মানুষ, রেমাক্রি রক্তের অক্ষরে লেখাশিরোনামে তিনটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও এতে দেখানো হবে। প্রদর্শনী শেষে দর্শকের সঙ্গে মতবিনিময় করবেন সংশ্লিষ্ট পরিচালক কলাকুশলীরা।


উৎসব প্রযোজক হেমন্ত সাদীক বলেন, উৎসবের দ্বিতীয় আসর থেকে ভারতীয় উপমহাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ হীরালাল সেনের নামে একটি পুরস্কারের প্রবর্তন করেছে গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল বাংলাদেশ। এবার বাংলাদেশী তরুণদের শতাধিক চলচ্চিত্র জমা পড়েছে সংশ্লিষ্ট বিভাগটিতে।


বর্তমান করোনা পরিস্থিতির কারণে কোনো বিদেশী নির্মাতাকে শারীরিকভাবে উৎসবে উপস্থিত হওয়ার আমন্ত্রণ জানানো হচ্ছে না বলে জানান উৎসব পরিচালক জিসান মাহাদি। তিনি বলেন, বিশ্বের নানা প্রান্ত থেকে নির্মাতারা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হবেন। সিনেমা হলগুলোর জন্য প্রদত্ত রাষ্ট্রীয় নির্দেশনা অনুসরণ করে দর্শকের আসন বিন্যাস করা হবে। পুরো আয়োজন স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে। উৎসবটি থাকছে সবার জন্য উন্মুক্ত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন