বীর উত্তম ক্যাপ্টেন আকরামের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

বণিক বার্তা অনলাইন

একাত্তরে মহান মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য ‘বীর উত্তম’ খেতাব পাওয়া বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন আকরাম আহমেদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার সকাল ১১টায় ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মারা যান এই বীর মুক্তিযোদ্ধা। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক শোকবার্তায় বাংলাদেশ বিমান বাহিনী গঠনে ক্যাপ্টেন আকরাম আহমেদের বলিষ্ঠ ভূমিকার কথা স্মরণ করেছেন। সেই সঙ্গে মহান মুক্তিযুদ্ধে এই অকুতোভয় বীর মুক্তিযোদ্ধার অনন্য অবদান তিনি গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেছেন।

প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

১৯৭১ সালে আকরাম আহমেদ পূর্ব পাকিস্তান উদ্ভিদ রক্ষা (প্ল্যান্ট প্রটেকশন) বিভাগে কাজ করতেন। সে সময়ে আকাশ থেকে বনে ওষুধ ছিটিয়ে পোকা দমনের জন্য উদ্ভিদ রক্ষা বিভাগের নিজস্ব বিমান (ক্রপ ডাস্টার) ছিল।

মুক্তিযুদ্ধ শুরু হলে মে মাসে ঢাকা থেকে পালিয়ে ভারতে যান আকরাম আহমেদ।ভারত সরকারের সহযোগিতায় ২৮ সেপ্টেম্বর নাগাল্যান্ডের ডিমাপুরের পরিত্যক্ত একটি বিমানঘাঁটিতে স্বাধীন বাংলাদেশ বিমানবাহিনীর গোড়াপত্তন হয়। গোপনীয়তার স্বার্থে তখন এর নাম দেওয়া হয় ‘কিলো ফ্লাইট’। আকরাম আহমেদও যোগ দেন সেই দলে। স্বাধীনতাযুদ্ধে শত্রুসেনা নিয়ন্ত্রিত অঞ্চলে ক্ষতিসাধনে যে ৯ জন পাইলট ব্যাপক অবদান রেখেছিলেন, তাদের মধ্যে অন্যতম আকরাম আহমেদ। 

যুদ্ধ শেষে বিমান বাংলাদেশ এয়ার লাইনসের ককপিট পাইলট হিসেবে যোগ দেন তিনি। এরপর ট্রেনিং ক্যাপ্টেন, চিফ অব ট্রেনিং ছিলেন। বিমানবাহিনী থেকে অবসর নেওয়ার পর বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পরামর্শক হিসেবে দায়িত্বও পালন করেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন