বৃহস্পতিবার | মার্চ ০৪, ২০২১ | ২০ ফাল্গুন ১৪২৭

খবর

১০ জেলায় অ্যান্টিজেন টেস্ট চালু

টিকা উৎপাদনকারী সবার সঙ্গে কথা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

করোনার টিকা প্রস্তুতকারী সবার সঙ্গে চুক্তি না থাকলেও যোগাযোগ রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, করোনার টিকা পেতে সিরাম ইনস্টিটিউট ছাড়া অন্য কারো সঙ্গে চুক্তি নেই। তবে অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে আমরা যোগাযোগ রাখছি, যাতে ভ্যাকসিন অনুমোদন পেলেই আমরা পেতে পারি।

দেশের ১০টি জেলায় গতকাল শুরু হয়েছে বিনা মূল্যে করোনার অ্যান্টিজেন পরীক্ষা। সকালে জুম অ্যাপের মাধ্যমে অ্যান্টিজেন পরীক্ষা কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে এমন কথা বলেন মন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে করোনার টিকা সঠিক সময়ে নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে। এখন আমাদের সামাজিক সুরক্ষা টিকা হিসেবে মাস্ক পরিধানকে গুরুত্ব দিতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান পরীক্ষা কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, ১০টি জেলার সিভিল সার্জন, জেলা সদর হাসপাতালগুলোর পরিচালকরা যুক্ত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দ্রুততম সময়ে করোনাভাইরাসের রোগী শনাক্তের জন্যই এই অ্যাটিজেন টেস্টের ব্যবস্থা করা হলো। এর মাধ্যমে স্বাস্থ্যসেবাকে আরো একধাপ এগিয়ে নেয়া সম্ভব হবে। অ্যান্টিজেন পরীক্ষা অবশ্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী করা হবে। অ্যান্টিজেন পরীক্ষায় কোনো ব্যক্তির যদি নেগেটিভ ফলাফল আসে, তবে তাকে আবার আরটি-পিসিআর পরীক্ষা করা হবে।

অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়েছে, সেগুলো হচ্ছে গাইবান্ধা, পঞ্চগড়, জয়পুরহাট, যশোর, মেহেরপুর, ব্রাহ্মণবাড়িয়া, পটুয়াখালী, মুন্সীগঞ্জ, মাদারীপুর সিলেট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন