আইপিডিসি অগ্রজের নবম পর্ব

কর্মজীবনের নানা উদ্যোগ তুলে ধরলেন রোকিয়া আফজাল রহমান

নিজস্ব প্রতিবেদক

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড আয়োজিত অগ্রজের নবম পর্ব গত বৃহস্পতিবার ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। আনিস খানের সঞ্চালনায় অনুষ্ঠিত আয়োজনে অংশ নিয়ে নিজের কর্মজীবনের বর্ণাঢ্য সব উদ্যোগ অভিজ্ঞতা তুলে ধরেন স্বনামধন্য উদ্যোক্তা, বাংলাদেশের প্রথম নারী ব্যাংক ম্যানেজার, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রোকিয়া আফজাল রহমান।

স্বাধীনতা-পরবর্তী সময়ে বাংলাদেশে নারীর ক্ষমতায়নে নারী উদ্যোক্তা সৃষ্টিতে পথপ্রদর্শকের ভূমিকা পালন করেন রোকিয়া আফজাল রহমান। ষাটের দশকে তিনি একটি বাণিজ্যিক ব্যাংকে যোগ দেয়ার মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন। ১৯৬৪ সালে তিনি ব্যাংকটির পূর্ব পাকিস্তান শাখায় দেশের প্রথম নারী ব্যাংক ম্যানেজার হিসেবে নিযুক্ত হয়ে আলোড়ন সৃষ্টি করেন। বাংলাদেশ ব্যাংক বোর্ডের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

স্বাধীনতা-পরবর্তী সময়ে বাংলাদেশের অন্যতম শীর্ষ উদ্যোক্তাদের একজন রোকিয়া আফজাল রহমান আশির দশকে মুন্সীগঞ্জে কৃষিভিত্তিক উদ্যোগ শুরু করেন। যেখানে ১৫ হাজার কৃষককে তার উদ্যোগের সঙ্গে যুক্ত করে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে তিনি মহিলা শিশু বিষয়ক মন্ত্রণালয়, শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

অগ্রজ আয়োজনে তিনি তার বহুমুখী কর্মজীবনের বর্ণাঢ্য সব উদ্যোগ অভিজ্ঞতার গল্প শোনান। যেখান থেকে জানা যায়, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের মাধ্যমে তিনি বিনা বন্ধকিতে নারীদের ঋণ প্রদানের ব্যবস্থা করে উদ্যোক্তা সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখেন। নারীদের উৎপাদিত পণ্য বিক্রির জন্য মিনি মার্ট নামক বিশেষ শপ, উইমেন টু উইমেন সাপোর্ট প্রোগ্রামসহ বিভিন্ন উদ্ভাবনী প্রচেষ্টার যাত্রা করেন তিনি। সৃজনশীল মানুষটি যুক্ত আছেন মিডিয়া, রিয়েল এস্টেট, ইন্স্যুরেন্সসহ বিভিন্ন উদ্যোগে। উইমেন এন্ট্রাপ্রেনিউরস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ফেডারেশন অব উইমেন এন্ট্রাপ্রেনিউরস, ব্র্যাক, মানুষের জন্য ফাউন্ডেশন, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠনে যুক্ত থেকে নারীদের কল্যাণে কাজ করছেন রোকিয়া আফজাল রহমান।

মিডিয়াওয়ার্ল্ড লিমিটেড আরলিংকস লিমিটেডের চেয়ারম্যান রোকিয়া আফজাল রহমানের বিনিয়োগ আছে আরআর কোল্ড স্টোরেজ লিমিটেড, আরিস হোল্ডিংস, ইমান কোল্ড স্টোরেজ, মাইডাস ফাইন্যান্সিং, মিডিয়া স্টার রিলায়েন্স ইন্স্যুরেন্সে। ডেইলি স্টার দৈনিক প্রথম আলোর পরিচালনা পর্ষদের সদস্য হিসেবেও সংশ্লিষ্টতা আছে তার। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এশিয়ান মহিলা বিশ্ববিদ্যালয়ের সাবেক চেয়ারপারসন রোকিয়া আফজাল রহমান টিআইবি ট্রাস্টি বোর্ডের সদস্য, মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের সহসভাপতি হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন রোকিয়া আফজাল রহমান।

আইপিডিসি ফাইন্যান্সের এমডি সিইও মমিনুল ইসলাম আয়োজন সম্পর্কে বলেন, রোকিয়া আফজাল রহমানের মতো ব্যক্তিত্বকে অগ্রজ আয়োজনে পেয়ে আমরা দারুণ উচ্ছ্বসিত। যিনি তার বর্ণাঢ্য কর্মজীবনের মাধ্যমে অনুপ্রেরণা জুগিয়েছেন নারীদের এবং প্রমাণ করেছেন নারীর বলিষ্ঠ উদ্যোগ সমাজে দেশের অর্থনীতিতে শক্তিশালী ইতিবাচক ভূমিকা রেখে দেশকে সম্মিলিতভাবে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যেতে পারে।

উল্লেখ্য, অগ্রজ একটি ওয়েবিনার সিরিজ, যা প্রতি মাসের প্রথম তৃতীয় বৃহস্পতিবার আইপিডিসির অফিশিয়াল ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত হয়। অনুষ্ঠানের প্রতিটি পর্বই অতিথিদের ব্যক্তিগত পেশাদারি জীবনের নানা বাঁক চড়াই-উতরাই দর্শকদের সামনে তুলে আনার চেষ্টা করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন