ডেঙ্গু প্রতিরোধে ‘নোমস’ ক্রিম আনল বেক্সিমকো ফার্মা

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গুসহ মশাবাহিত রোগ থেকে দীর্ঘসময় সুরক্ষা দিতে নতুন মসকিউটো রিপেল্যান্ট ক্রিম নোমস বাজারে এনেছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, জার্মানি থেকে উৎপাদিত নোমস ক্রিমে ব্যবহূত সক্রিয় উপাদান ডেঙ্গু জীবাণুবাহী এডিস মশা, চিকুনগুনিয়া জিকার বিরুদ্ধে প্রায় ৯৯ শতাংশ কার্যকর। ক্রিম একবার ব্যবহার করলে ঘণ্টা পর্যন্ত সুরক্ষিত থাকা যাবে। পরিবেশবান্ধব ক্রিম মশা ছাড়াও মাছি, ডাঁশ, ছারপোকা, উকুন, ভিমরুলসহ বিভিন্ন ধরনের পোকামাকড় থেকে সুরক্ষা দেবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, নোমস ক্রিমে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং ইউএস এনভায়রনমেন্ট প্রটেকশন এজেন্সি (ইপিএ) অনুমোদিত প্রকৃতি থেকে অনুপ্রাণিত উপাদান ইথাইল বুটিলেসমিনোপ্রপিওনেট বা আইআর৩৫৩৫ ব্যবহার করা হয়েছে। উপাদানটি বিশ্বব্যাপী ৩০ বছরেরও বেশি সময় ধরে দুর্দান্ত সুরক্ষার রেকর্ড বজায় রেখে ব্যবহূত হয়ে আসছে। এছাড়া প্রচলিত মসকিউটো রিপেল্যান্ট ক্রিমে ব্যবহূত ডিট এবং অ্যালকোহল নোমসে ব্যবহার করা হয়নি। ফলে দুই মাসের শিশু থেকে শুরু করে সব বয়সীদের ব্যবহারের জন্য নোমস নিরাপদ।

প্রতিষ্ঠানটি বলছে, দেশজুড়ে বিশেষত রাজধানী ঢাকায় সম্প্রতি ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব বেড়েছে। ডেঙ্গুসহ বিভিন্ন মশাবাহিত রোগ থেকে সুরক্ষা দিতেই নোমস মসকিউটো রিপেল্যান্ট ক্রিমটি বাজারে এনেছে তারা। ক্লিনিক্যালি প্রমাণিত নোমস দীর্ঘসময় ধরে এডিস মশার বিরুদ্ধে কার্যকর সুরক্ষা দেয় এবং ডেঙ্গু প্রতিরোধে অত্যন্ত কার্যকর ভূমিকা রাখে। দেশব্যাপী সব ফার্মেসি এবং কেমিস্ট শপগুলোয় ক্রিম পাওয়া যাচ্ছে। ক্রিমটির খুচরা মূল্য রাখা হয়েছে ১২০ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন