শনিবার | জানুয়ারি ১৬, ২০২১ | ৩ মাঘ ১৪২৭

খবর

ডিএমপির নির্দেশনা

পূর্বানুমতি ব্যতীত গণজমায়েত করলে আইনানুগ ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

পূর্বানুমতি ব্যতীত সামাজিক, রাজনৈতিক ধর্মীয় সংগঠনের পক্ষ থেকে সভা, সমাবেশ, গণজমায়েত কার্যক্রম গ্রহণ থেকে বিরত থাকার জন্য নির্দেশনা প্রদান করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) গতকাল ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে নির্দেশনা প্রদান করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে, ঢাকা মেট্রোপলিটন এলাকায় যথাযথ কর্তৃপক্ষের পূর্বানুমতি না নিয়েই বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ধর্মীয় সংগঠন সভা, সমাবেশ, গণজমায়েত কর্মসূচির ঘোষণা দিচ্ছে। তাদের কর্মসূচি পালন করতে রাস্তায় নানা ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় যান জনচলাচলে বিঘ্ন ঘটছে। বিদ্যমান আইনে বৈধ কোনো দল বা গোষ্ঠীর সমাবেশের স্বাধীনতা থাকলেও বাংলাদেশের সংবিধান অনুযায়ী জনশৃঙ্খলা বা জনস্বাস্থ্যের স্বার্থে আইনের দ্বারা আরোপিত যুক্তিসংগত বিধিনিষেধ সাপেক্ষে শান্তিপূর্ণভাবে নিরস্ত্র অবস্থায় সমাবেত হওয়ার এবং জনসভা শোভাযাত্রায় যোগদান করার অধিকার প্রত্যেক নাগরিকের আছে।

কমিশনার জানান, এক্ষেত্রে সাধারণ জনগণের নাগরিক সুবিধা অক্ষুণ্ন রাখা, শান্তিশৃঙ্খলা রক্ষা করা এবং যান চলাচল নিয়ন্ত্রণ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুবিধার্থে ধরনের কর্মসূচি পালন এবং শব্দযন্ত্র ব্যবহারের জন্য ডিএমপি অধ্যাদেশ অনুসারে কমিশনারের পূর্বানুমতি নেয়ার বাধ্যবাধকতা আছে। কিন্তু এর ব্যতিক্রম হলে একদিকে যেমন মিছিল বা সমাবেশকারী ব্যক্তিদের শৃঙ্খলা বজায় রাখা এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয় না, অন্যদিকে কোনো কোনো দল বা গোষ্ঠী বেআইনি সমাবেশ আয়োজন করে জানমালের ক্ষতি সাধনসহ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি করার সুযোগ পায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন