শনিবার | জানুয়ারি ২৩, ২০২১ | ১০ মাঘ ১৪২৭

শেষ পাতা

বিজয়ের মাসে চলে গেলেন শাহজামান মজুমদার বীর প্রতীক

নিজস্ব প্রতিবেদক

বীর মুক্তিযোদ্ধা শাহজামান মজুমদার (বীর প্রতীক) আর নেই। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বীর সেনানী দ্বিতীয় ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কাছে প্রশিক্ষণ নিয়ে যুদ্ধে অংশ নেন। নম্বর সেক্টরে আখাউড়াসহ আরো বেশ কয়েকটি স্থানে যুদ্ধ করেন তিনি। শাহজামান মজুমদার একাত্তরে পাকিস্তানি বাহিনীর সাঁজোয়া যান ধ্বংসের জন্য অ্যান্টি ট্যাংক মাইনের মাধ্যমে বিস্ফোরণ ঘটিয়ে তাদের পরাস্ত করেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ নিয়ে গেরিলা নামে একটি বই রয়েছে তার।

শাহজামান মজুমদারের জন্ম দিনাজপুর জেলার কালিতলায়। তিনি থাকরাল ইনফরমেশন সিস্টেম প্রাইভেট কোম্পানির সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে এক মেয়ে রেখে গেছেন তিনি। মুক্তিযুদ্ধের এই বীর সেনানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সর্বস্তরের মানুষ।

শাহজামান মজুমদারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ডাক টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। মন্ত্রী এক শোকবার্তায় বলেন, বীর মুক্তিযোদ্ধা শাহজামান বীর প্রতীক মহান মুক্তিযুদ্ধে বৃহত্তর সিলেট অঞ্চলের পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে বিভিন্ন অভিযানে যে সাহসিকতার পরিচয় দিয়েছেন তা মুক্তিযুদ্ধের ইতিহাসে অমর হয়ে থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন