বাজারে এসেই ৫ কোটি ডলার তহবিল পেল কিশোরদের ব্যাংকিং অ্যাপ ‘স্টেপ’

বণিক বার্তা অনলাইন

বাজারে আসার দুই মাসের মধ্যে বাজিমাত করে ফেললো কিশোরদের জন্য অনলাইন ব্যাংকিং সুবিধার অ্যাপ ‘স্টেপ’। বেশ কয়েকজন প্রভাবশালী সেলিব্রেটিসহ বিনিয়োগ সংস্থা কোট ম্যানেজমেন্টের কাছ থেকে এরই মধ্যে ৫ কোটি ডলার তহবিল পেয়েছে। উন্মোচনের মাত্র দুই মাসের মধ্যে এতো বড় বিনিয়োগ পেল যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো ভিত্তিক অ্যাপটি।

‘স্টেপ’-এর মাধ্যমে কিশোর-কিশোরীরা একটি ব্যাংক অ্যাকাউন্ট পেতে পারে, যেটি আবার সুরক্ষিত ডেবিট কার্ড এবং পিয়ার-টু-পিয়ার পেমেন্ট সিস্টেমের সঙ্গে যুক্ত। অ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, বিদ্যমান ব্যাংক যারা কিশোর বয়সীদের ব্যাংকিং সুবিধা দেয় তাদের কাছ থেকে তহবিল পেয়েছে। এর মধ্যে অন্যতম হলো: স্ট্রাইপ, হলিউড অভিনেতা উইল স্মিথের ড্রিমার্স ভিসি, ক্রসলিংক ক্যাপিটাল এবং কলেবরেটিভ ফান্ড।

অ্যাপটির মাধ্যমে বাবা-মা অভিভাবকরা অ্যাকাউন্টের ব্যালেন্স দেখতে পারেন এবং অ্যাকাউন্টের সব কার্যক্রমের ওপর রিয়েলটাইমে নজর রাখতে পারেন। পাশাপাশি তারা তাদের কিশোর বয়সী সন্তানের অ্যাকাউন্টে টাকা যোগ করতে, কার্ড পরিচালনা এবং অ্যাকাউন্ট ফ্রিজ করে দিতে পারেন। এটি ব্যবহার করতে কোনো ফি দিতে হয় না। তবে তারা মূলত কার্ড ইন্টারচেঞ্জ থেকেই অর্থ উপার্জন করে।

‘স্টেপ’ উদ্যোগে বিনিয়োগকারীদের মধ্যে রয়েছেন- খ্যাতনামা গায়ক জাস্টিন টিম্বারলেক, ইনফ্লুয়েন্সার চার্লি ডি’অ্যামেলিও এবং সাবেক ক্রীড়াবিদ এলি ম্যানিং। 

আজ বুধবার স্টেপ-এর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, এই তহবিল সংগ্রহের সঙ্গে সংশ্লিষ্টদের মধ্যে আরো আছেন ইলেকট্রনিক ডিজে দ্য চেইনস স্মোকারস, কেলভিন বিচাম, ল্যারি ফিটজেরাল্ড এবং আন্ড্রে ইগুডালা।

স্টেপের প্রধান নির্বাহী সি জে ম্যাকডোনাল্ড একটি ভিডিও কলে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, দুই মাস আগে লঞ্চ করার পর স্টার্টআপটি আজ ৫ লাখের বেশি ব্যবহারকারীকে আকৃষ্ট করতে পেরেছে। এই তহবিল তারা কর্মীবাহিনীকে আরো বড় করতে এবং প্রযুক্তিতে বিনিয়োগ করবেন।

যুক্তরাষ্ট্রে শিশু এবং কিশোর-কিশোরীদের লক্ষ্য করে বেশ কয়েকটি ব্যাংকিং অ্যাপ চালু হয়েছে। ই-কমার্সের রমরমার এই সময়ে ডিজিটাল পে-মেন্ট যখন জনপ্রিয় হচ্ছে সেই প্রবণতাকেই বিনিয়োগের সুযোগ হিসেবে লুফে নিচ্ছে তারা। স্টেপ-এর প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছে- গ্রিনলাইট, কপার এবং জেপি মরগান চেজ অ্যান্ড কোং।

এই জাতীয় সংস্থাগুলো বলছে, তারা আরো আধুনিক আর্থিক শিক্ষার সরঞ্জাম সরবরাহ করার পাশাপাশি অভিভাবক এবং তাদের সন্তানদের ক্রমবর্ধমান নগদহীন (ক্যাশলেস) অর্থনীতিতে লেনদেন আরো সহজ করার লক্ষ্য নিয়ে কাজ করেছে।

ড্রিমার্স ভিসির সহ-প্রতিষ্ঠাতা উইল স্মিথ এক বিবৃতিতে বলেন, একজন ব্যক্তি হিসেবে যার আর্থিক অবস্থা সবসময় স্থিতিশীলতা ছিল না এবং অল্প বয়সের কারণে অনেক ভুল করেছিলাম, আমি আর্থিক শিক্ষার গুরুত্ব এবং অর্থনৈতিক প্ল্যাটফর্মগুলোর অ্যাক্সেস সম্পর্কে জানি এবং বুঝি। 

সূত্র: রয়টার্স

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন