উগান্ডার নির্বাচন

পুলিশি হামলার মুখে প্রচারণা স্থগিত করেছেন ববি ওয়াইন

বণিক বার্তা ডেস্ক

উগান্ডার সংগীত শিল্পী ও প্রেসিডেনশিয়াল প্রার্থী ববি ওয়াইন তার নির্বাচনী প্রচারণা স্থগিত করেছেন। মঙ্গলবার নিরাপত্তা কর্মীদের হামলায় দলের সদস্য আহত হওয়া এবং তার গাড়ি গুলিবিদ্ধ হওয়ার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন তিনি। খবর আল জাজিরা। 

উগান্ডায় সহিংসতা বাড়ার ক্ষেত্রে সর্বশেষ উদাহরণ হচ্ছে ৩৮ বছর বয়সী ববি ওয়াইনের ওপর চালানো এ হামলা। জনপ্রিয় এ সংগীত শিল্পীর আসল নাম রবার্ট কায়াগুলানি। 

বুধবার রাজধানীর কাম্পালার অদূরের একটি গ্রামের আয়োজিত সংবাদ সম্মেলনে ববি বলেন, আজকের ঘটনার রেশ ধরে আমি পরবর্তী নোটিস দেয়ার আগ পর্যন্ত আমার প্রচারণা স্থগিত করছি।

তিনি আরো বলেন, নিরাপত্তা বিধানের প্রতিষ্ঠানগুলো কেন আমাদের ওপর অত্যাচার চালাচ্ছে তার তদন্তের দাবি নিয়ে আমরা নির্বাচন কমিশনের প্রধান কার্যালয়ে যাব। আমাদের প্রচারণা মারাত্মকভাবে পুলিশি প্রতিহিংসার শিকার হয়েছে। 

ববি ওয়াইন আগামী ১৪ জানুয়ারির নির্ধারিত নির্বাচনের মধ্য দিয়ে ৭৬ বছর বয়সী প্রেসিডেন্ট ইউয়েরি মুসেভেনির দীর্ঘ কয়েক দশকের শাসনের অবসান ঘটাতে চাইছেন। যদিও ওয়াইনের জন্য শুরু থেকেই পথটা বেশ চ্যালেঞ্জিং হয়ে উঠেছিল। পরিস্থিতি আরো উত্তপ্ত হয় যখন ওয়াইনের একজন সংগীত পরিচালক ড্যানিয়েল ওয়েরওট সংঘর্ষ চলাকালীন পুলিশের গুলিতে আহত হয়।

এদিকে এক টুইট বার্তায় এ সংগীত শিল্পী জানান, তার দলের আরো কিছু সদস্য আহত হয়েছে, যাদের কয়েকজনের অবস্থা বেশ গুরুতর। 

তিনি এ সময় আরো বলেন, তিনি এবং তার সমর্থকরা এক স্থানে নির্বাচনীয় প্রচারণা শেষ করে ভেন্যুতে যাচ্ছিলেন, যেটি অবস্থিত ছিল পূর্ব উগান্ডার জিনিজা শহরে। কিন্তু সে সময় নিরাপত্তা রক্ষীরা তার এবং দলের অন্য সদস্যদের গতিরোধ করে গুলি চালায় এবং তার গাড়ির চাকা নষ্ট করে দেয়। 

এর আগে গত মাসে উগান্ডায় ৫৪ জনকে হত্যার ঘটনা ঘটেছে। প্রেসিডেন্ট মুসেভেনি রোববার বলেছেন, পুলিশ এবং সেনাবাহিনীর লোকেরা একাধিক শহরে দাঙ্গা প্রশমিত করতে লড়াই চালিয়ে যাচ্ছে, যা শুরু হয়েছিল অ্যান্টি-করোনাভাইরাস বিধিনিষেধ ভঙ্গ করে ববি ওয়াইন গ্রেফতার হওয়ার পর। 

মুসেভেনি উগান্ডার ক্ষমতায় আছেন ১৯৮৬ সাল থেকে। ২০২১ সালের টানা ষষ্ঠ মেয়াদে ক্ষমতায় আসার লক্ষ্যে নির্বাচনে দাঁড়ানোর সুযোগ নিতে দুবার সংবিধান সংশোধন করেছেন তিনি। আসন্ন নির্বাচনে জিতে আসতে পারলে আরো পাঁচ বছরের জন্য ক্ষমতায় থাকার সুযোগ পাবেন মুসেভেনি। 

এর আগে মুসেভেনি নির্বাচনে দাঁড়ানোর আগ্রহ প্রকাশের পর ববি ওয়াইন একাধিকবার পুলিশ কর্তৃক গ্রেফতার হয়েছেন। উগান্ডায় ওয়াইনের বৃহৎ অনুসারী দল রয়েছে, যা এরই মধ্যে নাড়িয়ে দিয়েছে ক্ষমতাসীন ন্যাশনাল রেজিসটেন্স মুভমেন্ট পার্টির ভিতও। যে কারণে ওয়াইনকে ঠেকাতে শুরু থেকেই নিরাপত্তা বাহিনীকে ব্যবহার করেছে মুসেভেনি সরকার। এ শিল্পীর আয়োজিত র্যালিতে চালানো হয়েছে কাঁদানে গ্যাস। পাশাপাশি তার সমর্থকদের ওপর চলেছে নির্যাতন এবং গ্রেফতার করা হয়েছে অনেককে। 

এরই মধ্যে অনেক তরুণ সমর্থককে নিজেদের দলে পেয়েছেন ববি। যারা মনে করছেন তরুণ নেতা হিসেবে ওয়াইন তাদের সামনে আসা চ্যালেঞ্জগুলোকে আরো ভালোভাবে মোকাবেলা করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন