রেকর্ড দামে বিক্রি হলো স্ল্যাক

বণিক বার্তা ডেস্ক

রেকর্ড দামে বিক্রি হয়ে গেল জনপ্রিয় ওয়ার্কপ্লেস মেসেজিং অ্যাপ স্ল্যাক। প্রযুক্তি প্রতিষ্ঠান সেলসফোর্স হাজার ৭৭০ কোটি ডলারে স্ল্যাক কিনে নিতে সম্মত হয়েছে। প্রযুক্তির জগতে সাম্প্রতিক বছরগুলোতে সবচেয়ে বড় হাতবদল এটি। খবর বিবিসি।

ব্যবসায়িক সফটওয়্যার জায়ান্ট সেলসফোর্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক বেনিওফ এই চুক্তিটিকে স্বর্গীয় চুক্তি বলে অভিহিত করেছেন। তিনি কোম্পানির সফটওয়্যার সেবাগুলো আরো প্রসারিত করা এবং মাইক্রোসফটের মতো প্রতিদ্বন্দ্বীদের ঘাড়ে নিঃশ্বাস ফেলার প্রয়াসে পদক্ষেপ নিয়েছেন।

চলমান নভেল করোনাভাইরাস মহামারীতে যখন ওয়ার্ক ফ্রম হোম বা রিমোট ওয়ার্কিং অবশ্যম্ভাবী হয়ে পড়েছে এবং সেই অভিজ্ঞতা থেকে চর্চাটি বেশ জনপ্রিয়ও হয়ে উঠেছে। এমন এক অনুকূল পরিস্থিতিতে রেকর্ড মূল্যে বিক্রি হয়ে গেল স্ল্যাক। ফলে অধিগ্রহণটিকে অত্যন্ত সময়োপযোগী বলে মনে করা হচ্ছে।

২০০৯ সালে প্রতিষ্ঠিত স্ল্যাক -মেইলের বিকল্প গ্রুপ চ্যাটের সুবিধা দেয়ায় রাতারাতি জনপ্রিয় হয়ে ওঠে। ২০১৯ সালে তারা পুঁজিবাজারের তালিকাভুক্ত হয়। তখনই এটির বাজারমূল্য ছিল প্রায় হাজার কোটি ডলার।

তবে শেয়ার বাজারে আসার পর পরই বেশ পতন ঘটে। এছাড়া বছর অন্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর শেয়ারদর যখন আকাশ ছোঁয়ার অবস্থা, তখনো স্ল্যাক ভালো করতে পারেনি।

মার্চ মাসের শেষ নাগাদ পর্যন্ত স্ল্যাকের ব্যবহারকারী ছিল প্রায় কোটি ২৫ লাখ। মাইক্রোসফট টিমসের সঙ্গে বেশ কঠিন প্রতিযোগিতার মুখে পড়েছে এটি। স্ল্যাকের মতো সুবিধাসম্পন্ন টিমস অ্যাপটি ২০১৬ সালে উন্মোচন করে মাইক্রোসফট। বর্তমান অ্যাপের ব্যবহারকারী ১০ কোটিরও বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন