হিলিতে ৬ষ্ঠ দিনে স্বাস্থ্য সহকারীদের ধর্মঘট, ব্যাহত টিকাদান কর্মসূচি

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

সারাদেশের মতো দিনাজপুরের হিলিতে নিয়োগবিধি সংশোধনসহ বেতন বৈষম্য নিরসনের দাবিতে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা ৬ষ্ঠ দিনের মতো কর্মবিরতি পালন করছেন। এতে মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে শিশুদের টিকাদান কর্মসূচি। অনেক অভিভাবককেই বিভিন্ন কেন্দ্র থেকে ফিরে আসতে দেখা গেছে। এর মধ্যে আগামী ৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে হাম রুবেলা টিকাদান কর্মসূচি।

বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশেন হাকিমপুর উপজেলা শাখার আয়োজনে নিয়োগবিধি সংশোধনসহ বেতন বৈষম্য নিরসনের দাবিতে গত ২৬ নভেম্বর থেকে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা কর্মবিরতি দিয়ে এই কর্মসূচি চালিয়ে আসছেন।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুকে টিকা দিতে আসা শামীমা নাসরিন বলেন, কয়েকটি টিকাদান কেন্দ্র ঘুরে কাউকে পাইনি। বাধ্য হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসেছি, কিন্তু এখানেও শুনছি তাদের কর্মবিরতি চলছে, টিকা দেয়া হবে না। 

এ ব্যাপারে আন্দোলনরত স্বাস্থ্যপরিদর্শক মাহবুবুল আলম ও জোসনা পারভীন বলেন, আমরা যে কাজ করি সেই কাজের মূল্যায়ন চাই, আমরা টেকনিক্যাল কাজ করি কিন্তু সেই টেকনিক্যাল কাজের মর্যাদা পাই না, সেটি চাই, আমাদের বেতন বৈষম্য নিরসন চাই।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. গাদ্দাফি শিকদার বলেন, আমাদের হেলথ অ্যাসিস্ট্যান্টরা যারা রয়েছেন তারাতো আসলে মাঠ পর্যায়ে কাজ করে। মাঠপর্যায়ে টিকাদান কর্মসূচি মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে পারি এই হেলথ অ্যাসিস্ট্যান্টদের মাধ্যমে। গত কয়েকদিন ধরে তাদের আন্দোলনের কারণে তারা কেউ মাঠে যাচ্ছে না। এতে নিয়মিত টিকাদান কার্যক্রম ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে। একইসঙ্গে সামনে হাম-রুবেলার ক্যাম্পেইন আসছে, সেটির সফলতা নিয়ে যথেষ্ট সন্দেহে রয়েছে। তারপরেও আমাদের মতো চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন