কম্বোডিয়ার রাবার রফতানিতে ২১% প্রবৃদ্ধি

বণিক বার্তা ডেস্ক

কম্বোডিয়ার প্রধান রফতানি পণ্যগুলোর মধ্যে অন্যতম প্রাকৃতিক ড্রাই রাবার। চীন ছাড়াও দক্ষিণ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোয় সবচেয়ে বেশি রাবার রফতানি করে কম্বোডিয়া। চলতি বছরের প্রথম ১০ মাসে (জানুয়ারি-অক্টোবর) কম্বোডিয়ার রাবার রফতানিতে ২১ শতাংশ প্রবৃদ্ধির দেখা মিলেছে। একই সঙ্গে জানুয়ারি-অক্টোবর সময়ে রাবার রফতানি করে কম্বোডীয় রফতানিকারকদের আয় প্রায় এক-পঞ্চমাংশ বেড়েছে। দেশটির জেনারেল ডিরেক্টরেট অব রাবারের সর্বশেষ মাসভিত্তিক প্রতিবেদনে তথ্য জানানো হয়েছে। খবর সিনহুয়া।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-অক্টোবর সময়ে কম্বোডিয়া থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে লাখ ৪২ হাজার ৯২২ টন রাবার রফতানি হয়েছে। আগের বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের প্রথম ১০ মাসে দেশটি থেকে রাবার রফতানি ২১ শতাংশ বেড়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ২০২০ সালের প্রথম ১০ মাসে রাবার রফতানি করে কম্বোডিয়ার রফতানিকারকরা সব মিলিয়ে ৩১ কোটি ৮০ লাখ ডলার আয় করেছেন। এক বছরের ব্যবধানে খাত থেকে কম্বোডীয় রফতানিকারকদের আয় প্রায় এক-পঞ্চমাংশ বা ১৯ দশমিক শতাংশ বেড়েছে।

কম্বোডিয়া থেকে রফতানি হওয়া রাবারের প্রধান ক্রেতা মালয়েশিয়া। এছাড়া ভিয়েতনাম, সিঙ্গাপুর, চীনেও রাবার রফতানি করে দেশটি। কম্বোডিয়ার জেনারেল ডিরেক্টরেট অব রাবারের মহাপরিচালক পল সওফা বলেন, চলতি বছরের প্রথম ১০ মাসে কম্বোডিয়া থেকে রফতানি হওয়া প্রতি টন ড্রাই রাবারের গড় দাম পড়েছে হাজার ৩১১ ডলার, যা আগের বছরের একই সময়ের তুলনায় কেজিপ্রতি ১৯ ডলার কম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন