মঙ্গলবার | জানুয়ারি ১৯, ২০২১ | ৬ মাঘ ১৪২৭

খবর

ভার্চুয়াল সম্মেলনে বক্তারা

করোনার ভ্যাকসিন পেতে সমস্যা হবে না বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে বাংলাদেশের জন্য কূটনৈতিক কোনো সমস্যা হবে না। সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক থাকায় যে দেশ বা প্রতিষ্ঠানই ভ্যাকসিন বাজারজাত শুরু করবে, বাংলাদেশ সেখান থেকেই ভ্যাকসিন পাবে। গতকাল সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকোনমিক স্টাডি সেন্টার আয়োজিত ভ্যাকসিন ডিপ্লোম্যাসি: পারসপেক্টিভ অ্যান্ড চ্যালেঞ্জেস ফর বাংলাদেশ শীর্ষক ভার্চুয়াল সম্মেলনে এসব কথা বলেন বক্তারা। ভার্চুয়াল সম্মেলনে গণমাধ্যম সহযোগী ছিল বণিক বার্তা।

বিশ্ববিদ্যালয়টির অর্থনীতি বিভাগের অধ্যাপক . রুমানা হকের সঞ্চালনায় অনুষ্ঠানের আলোচক ছিলেন বিশ্ববিদ্যালয়টির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক . দেলোয়ার হোসাইন, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ . আশিকুর রহমান, চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের বিজ্ঞানী . সেঁজুতি সাহা।

. দেলোয়ার হোসাইন বলেন, যে সম্পর্কই তাদের মধ্যে থাকুক না কেন তাতে বাংলাদেশের কেনো সমস্যা হবে না। বাংলাদেশ দুই দেশের কাছে সমান। একই সঙ্গে ভারতের সঙ্গে বাংলাদেশের চুক্তিও রয়েছে।

ভ্যাকসিনকে একটি বৈশ্বিক সাধারণ পণ্য উল্লেখ করে . আশিকুর রহমান বলেন, বিশ্বের মঞ্চে বাংলাদেশের অবস্থান পরিষ্কার থাকায় বাংলাদেশ ভ্যাকসিন পেতে কোনো সমস্যায় পড়বে না। অর্থনৈতিকভাবে এটার ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে না। ভ্যাকসিন একই সঙ্গে অনেক মানুষকে প্রয়োগ করা যাবে না। তাই একই সঙ্গে এটার প্রাপ্তিতে কোনো সমস্যা হবে না। কয়েকটা ভ্যাকসিন বাদ দিয়ে চিন্তা করতে হচ্ছে। কারণ সেই সব ভ্যাকসিন সংরক্ষণ করা বাংলাদেশের পক্ষে সম্ভব না। উন্নয়নশীল দেশের জন্য যে জোট করা হয়েছে, সেসব ফোরামের মাধ্যমে ভ্যাকসিন আনতে হবে। সবচেয়ে বড় বিষয় হলো, বাংলাদেশে ভাইরাসটি কোন পর্যায়ে স্থবির হবে তা আমরা জানি না।

ভ্যাকসিন তৈরি করা হচ্ছে উত্তর আমেরিকা বা ইউরোপের করোনাভাইরাসের প্রাদুর্ভাবের তথ্যের ওপর ভিত্তি করে উল্লেখ করে . সেঁজুতি সাহা বলেন, বাংলাদেশের জন্য প্রধান চ্যালেঞ্জ হলো ভ্যাকসিন বাংলাদেশের করোনাভাইরাসের প্রাদুর্ভাবের তথ্যের ওপর ভিত্তি করে তৈরি হচ্ছে না। আমরা এখনো নিশ্চিত করে বলতে পারছি না, দেশে ভাইরাসের সংক্রমণ কী রকম। ভ্যাকসিনের প্রয়োজনীয়তা কেমন।

বাংলাদেশে ভ্যাকসিনটির পরিবহন সংরক্ষণের ব্যবস্থা নিয়ে তিনি বলেন, আমাদের দেশের ভ্যাকসিন পরিবহন সংরক্ষণের জন্য যথাযথ প্রস্তুতি নিতে হবে। অন্যান্য দেশ কিন্তু ভ্যাকসিন সংরক্ষণ পরিবহনের জন্য ব্যবস্থা নিচ্ছে।

ভ্যাকসিনপ্রাপ্তিতে সমতা নিশ্চিত করা অন্য একটি বড় প্রতিবন্ধকতা বলে মন্তব্য করেন . সেঁজুতি। তিনি বলেন, এটা বলা যতটা সহজ, বাস্তবতা হলো ততটা কঠিন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন