মঙ্গলবার | জানুয়ারি ১৯, ২০২১ | ৬ মাঘ ১৪২৭

খবর

আগামী তিন বছরে কানাডায় রফতানি আয় দ্বিগুণ করতে চাই —বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বর্তমানে কানাডা থেকে বাংলাদেশের রফতানি আয় প্রতি বছর বিলিয়ন ডলার। এটাকে আগামী তিন বছরে আমরা প্রায় দ্বিগুণ করতে চাই। তা করতে হলে এসএমই নারী এন্ট্রাপ্রেনিউরদের সম্ভাবনাকে আরো কাজে লাগাতে হবে। এক্ষেত্রে তাদের আর্থিক সহায়তার পাশাপাশি উপযুক্ত প্রশিক্ষণ জরুরি।

বাণিজ্যে সক্ষমতা বৃদ্ধি আন্তর্জাতিক বাজার প্রবেশে সহায়তার স্বীকৃতি হিসেবে বছর এক্সপোর্ট লঞ্চপ্যাড বাংলাদেশ-এর সনদ প্রদান করা হয়েছে। প্রাথমিক পর্বে দেশের নয়টি শিল্প, ব্যাংক, ট্রেড চেম্বার বাণিজ্য প্রতিষ্ঠানের মধ্য থেকে মোট ২৯ জনকে সনদ দেয়া হয়। দি ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশন (আইটিএফসি), ট্রেড ফ্যাসিলিটেশন অফিস-কানাডা (টিএফও কানাডা) বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এই তিন প্রতিষ্ঠানের পক্ষ থেকে সনদ প্রদানের ব্যবস্থা করা হয়। গতকাল রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের সনদ দেন বাণিজ্যমন্ত্রী। সেখানেই কানাডায় রফতানি আয় নিয়ে এমন মন্তব্য করেন তিনি।

এসব প্রতিষ্ঠানের পক্ষে প্রধান নির্বাহী, প্রেসিডেন্ট, গবেষক, ব্যবস্থাপকরা, উপপরিচালকরা শীর্ষ কর্মকর্তারা বাণিজ্যমন্ত্রীর কাছ থেকে প্রশংসাপত্র গ্রহণ করেন।

পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই), বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি), ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি), এসএমই ফাউন্ডেশন (এসএমইএফ), ওমেন এন্ট্রাপ্রেনিউর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডব্লিউইএবি) এবং ওমেন এন্ট্রাপ্রেনিউর নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ডব্লিউইএনডি)

শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, ব্যবসা উন্নয়নে ভূমিকার ভিত্তিতে বিভিন্ন প্রতিষ্ঠানের ৬০ আগ্রহীর মধ্য থেকে ৩২ জনকে অনলাইন প্রশিক্ষণের জন্য নির্বাচন করা হয়। বছরের জুলাই থেকে শুরু হয়ে প্রশিক্ষণ শেষ হয় অক্টোবরে। পরে মানদণ্ডের ভিত্তিতে থেকে নয়টি প্রতিষ্ঠানের মধ্য থেকে চূড়ান্তভাবে ২৯ জনকে নির্বাচন করা হয়। নির্বাচিত প্রশিক্ষকরা ভবিষ্যতে দেশের সম্ভাবনাময় ব্যবসা-উদ্যোক্তাদের বাণিজ্যে সম্প্রসারণ আন্তর্জাতিক বাজার প্রবেশে যাবতীয় পরামর্শ সহায়তা প্রদান করবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন