শনিবার | জানুয়ারি ১৬, ২০২১ | ৩ মাঘ ১৪২৭

প্রথম পাতা

পরমাণু বিজ্ঞানী হত্যা

ইসরায়েলকেই দায়ী করছে ইরান

বণিক বার্তা ডেস্ক

ইরানের শীর্ষ পরমাণু পদার্থবিদ মোহসেন ফাখিরজাদের হত্যার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। নিহত মোহসেন ফাখিরজাদেকে এতদিন ইরানের গোপন পারমাণবিক কার্যক্রমের মাস্টারমাইন্ড হিসেবে সন্দেহ করে এসেছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। খবর আল জাজিরা।

দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেলে দেয়া এক বিজ্ঞপ্তিতে মোহসেন ফাখিরজাদের হত্যার জন্য ইসরায়েলকে দায়ী করে  হাসান রুহানি বলেছেন, ভাড়াটে জঙ্গি জায়োনিস্টদের উদ্ধত দুষ্কৃতকারী হাত আবারো রক্তে রঞ্জিত হলো।

এদিকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ফাখিরজাদে হত্যার প্রতিশোধ নেয়ার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেছেন। একই সঙ্গে ফাখিরজাদের পারমাণবিক কর্মসূচি এগিয়ে নেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, বিজ্ঞানী ফাখিরজাদে অপরাধী নৃশংস ভাড়াটে সৈন্যদের হাতে খুন হয়েছেন। সময় তিনি ইরানি কর্তৃপক্ষের প্রতি দুটি বিষয়ে গুরুত্বের সঙ্গে বিবেচনার আহ্বান জানিয়ে বলেন, এর প্রথমটি হলো খুনের তদন্তের অগ্রগতি নজরে রাখা দায়ীদের শাস্তি দেয়া। দ্বিতীয়টি হলো সর্বক্ষেত্রে ফাখিরজাদের বৈজ্ঞানিক প্রযুক্তিগত প্রয়াসকে এগিয়ে নিয়ে যেতে হবে।

ইরানের রেভল্যুশনারি গার্ড বাহিনীর সদস্য ফাখিরজাদে (৬৩) একজন মিসাইল বিশেষজ্ঞ ছিলেন। মৃত্যুর সময়ে তিনি ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন অর্গানাইজেশন অব ডিফেন্সিভ ইনোভেশন অ্যান্ড রিসার্চের প্রধান ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন