শনিবার | জানুয়ারি ১৬, ২০২১ | ৩ মাঘ ১৪২৭

টকিজ

কন্ট্যাজিয়নের শুটিংয়ের সময় মহামারী নিয়ে সতর্ক করেছিলেন বিজ্ঞানীরা

ফিচার ডেস্ক

অভিনেতা জুড জানিয়েছেন তারা যখন কন্ট্যাজিয়ন ছবির শুটিং করছিলেন তখন প্রডাকশনের সঙ্গে যুক্ত অনেক বৈজ্ঞানিক সতর্ক করে বলেছিলেন যে সত্যিই এমন ধরনের মহামারী আঘাত হানতে পারে। ২০২০-এর শুরুতে আমরা শুনতে পাচ্ছিলাম যে চীনে কী হচ্ছে। তারপর তা দ্রুত পুরো দুনিয়ায় ছড়িয়ে গেল এবং আমরা বিপদঘণ্টা শুনতে পেলাম।

সম্প্রতি তাকে নিয়ে নির্মিত এক ভিডিওচিত্রে এসব কথা বলেছেন জুড ল। ছবিতে কাজ করার সময়ে আমাদের মধ্যে ধারণা জন্মে গিয়েছিল যে রকম কিছু সত্যিই ঘটতে পারে। আমাদের সেটে ছবির লেখক স্কট বার্নস পরিচালক স্টিভেন সডারবার্গের সঙ্গে বেশ কয়েকজন বড় বিজ্ঞানী কাজ করেছেন। তারা জানতেন  সত্যিই রকম কিছু ঘটতে পারে। ব্যাপারটা ছিল শুধু কখন ঘটবে।

জুড আরো বলেন, বিজ্ঞানীরা বিষয়গুলো যেভাবে বর্ণনা করেছিলেন বিষয়গুলো সেভাবেই ঘটছে। প্যান্ডেমিক থ্রিলার কন্ট্যাজিয়নে আলান চরিত্রে অভিনয় করেছিলেন জুড।

কন্ট্যাজিয়ন ছবিতে কাজ করার সময় জুড কিছুটা ত্রস্ত হয়েছিলেন। কিন্তু কিছুদিন পর সে ভয় কেটে যায়। এরপর বছরের শুরুতে যখন করোনাভাইরাস মহামারীর খবর তার কানে আসে তখন তিনি অন্য সবার মতো খুব বেশি অবাক হননি। কারণ আগেই তো জানতেন এমন কিছু যেকোনো সময়ই ঘটতে পারে!

আমেরিকান চলচ্চিত্র কন্ট্যাজিয়ন মুক্তি পায় ২০১১ সালে। ছবিটির প্রিমিয়ার হয়েছিল ৬৮তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এরপর ছবিটি সে বছর সেপ্টেম্বর হলে মুক্তি পায়। ৬০ মিলিয়ন ডলার বাজেটের ছবিটি আয় করে ১৩৬ মিলিয়ন ডলার। সমালোচকরা ছবিটিকে এর গল্প ন্যারেটিভের জন্য প্রশংসা করেছেন। আর বিজ্ঞানীরা প্রশংসা করেছেন এর বৈজ্ঞানিক ধারণার জন্য। বছরের শুরুতে কভিড-১৯ মহামারী দেখা দেয়ার পর থেকেই বিশ্বজুড়ে ছবিটি নিয়ে নতুন করে আলাচনা শুরু হয়।

 

সূত্র: হলিউড রিপোর্টার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন