শনিবার | জানুয়ারি ২৩, ২০২১ | ১০ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক খবর

‘গুপ্তহত্যার’ শিকার ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী

বণিক বার্তা অনলাইন

ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী গুপ্তহত্যার শিকার হয়েছেন। আজ শুক্রবার ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। ২০০০-এর দশকের শুরুর দিকে পরমাণু অস্ত্র তৈরির প্রকল্প থেকে সরে আসার চুক্তির আগে পর্যন্ত এই বিজ্ঞানীই ইরানের সামরিক পরমাণু অস্ত্র কর্মসূচির নেতৃত্বে ছিলেন বলে দাবি করে আসছিল ইসরায়েল।

আজ ইরানের সামরিক বাহিনী রাষ্ট্রীয় গণমাধ্যমে এক বিবৃতিতে ওই বিজ্ঞানী নিহত হওয়ার খবর জানিয়েছে। 

মোহসেন ফখরিজাদেহ নামের ওই বিজ্ঞানী হত্যাকাণ্ডের ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি ইসরায়েল। এক সময় এক সংবাদ সম্মেলনে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ওই বিজ্ঞানীর নাম করে বলেছিলেন, এই নাম স্মরণে রেখো।

এক দশক আগে একই কায়দায় একাধিক পরমাণু বিজ্ঞানী নিহত হওয়ার ঘটনায় ইসরায়েলের হাত আছে বলে ধারণা করা হয়।

ইরানের লেভলুশনারি গার্ড ঘনিষ্ঠ বার্তা সংস্থা ফার্স জানিয়েছে, রাজধানী তেহরান থেকে পূর্ব দিকে ছোট্ট শহর আসার্দে এই হত্যাকাণ্ড ঘটেছে। প্রত্যক্ষদর্শীরা একটি বিস্ফোরণের পর মেশিনগান থেকে গুলি করার শব্দ পেয়েছেন। ওই এলাকায় গাড়িতে করে কোথাও যাচ্ছিলেন ফখরিজাদেহ।

ফখরিজাদেহ ইরানের তথাকথিত আমাদ (আশা) কর্মসূচির নেতৃত্বে ছিলেন। ইসরায়েল এবং পশ্চিমা বিশ্ব মনে করে, এটি একটি সামরিক কর্মসূচি, এর আড়ালে ইরান মূলত পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে। যদিও জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বলছে, ২০০০-এর দশকের শুরুর দিকেই আমাদ কর্মসূচি বন্ধ হয়ে গেছে। এই সংস্থার পরিদর্শকরা বর্তমানে ইরানের পরমাণু গবেষণা ও উন্নয়ন কেন্দ্রগুলোতে নজরদারি করে।

সূত্র: আল জাজিরা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন