শনিবার | জানুয়ারি ২৩, ২০২১ | ১০ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

নতুন প্রযুক্তি উদ্ভাবনে ৩.৬৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে যে কোম্পানি

বণিক বার্তা অনলাইন

বিখ্যাত হোম অ্যাপ্লায়েন্স প্রস্তুতকারক প্রতিষ্ঠান ডাইসন। নতুন প্রযুক্তি ও পণ্য উদ্ভাবনে আগামী পাঁচ বছরের মধ্যে ৩৬৭ কোটি (৩.৬৭ বিলিয়ন) ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এই বিনিয়োগ সফল হলে কোম্পানির পণ্য সংখ্যা, বিক্রি এবং নতুন বাজার দ্বিগুণ হবে বলে আশা করা হচ্ছে। 

ডাইসন জানিয়েছে, তাদের এই বিনিয়োগের লক্ষ্য হবে মূলত সিঙ্গাপুর, যুক্তরাজ্য এবং ফিলিপাইন। এর আগে ২০১৯ সালেই কোম্পানির সদরদপ্তর সিঙ্গাপুরে স্থানান্তরের ঘোষণা দিয়েছে ডাইসন।

ডাইসন সারা বিশ্বে ভ্যাকুয়াম ক্লিনার, এয়ার পিউরিফায়ার এবং হেয়ার ড্রায়ারের কারণে বিখ্যাত। কিন্তু তাদের নতুন বিনিয়োগ সফটওয়্যার, মেশিন লার্নিং এবং রোবটিক্সের উন্নয়নে প্রকৌশলী ও বিজ্ঞানীদের পেছনে ব্যয় করা হবে। 

চলতি বছর করোনাভাইরাস মহামারীর কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ডাইসন। কোম্পানির প্রতিষ্ঠাতা স্যার জেমস ডাইসন লোকসানের মুখে সিঙ্গাপুরে পেন্টহাউস বিক্রি করে দিয়েছেন। এছাড়া ব্যয় কমাতে ডাউসন ৯০০ কর্মী ছাঁটাই করেছে।

নতুন বিনিয়োগের ব্যাপারে ডাইসনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রোনাল্ড ক্রুগার বলেন, ব্যাটারি, রোবটিক্স এবং সফটওয়্যারের মতো নতুন প্রযুক্তিতে বিনিয়োগের এটিই মোক্ষম সময়। এটি কৌশলই আমাদের পণ্যের মান ও টেকসই নিশ্চিত করবে। লাভবান হবেন ডাইসনের ক্রেতারা।

তিনি বলেন, আমরা বিদ্যমান পণ্য ক্যাটাগরি আরো সম্প্রসারিত করতে চাই। পাশাপাশি আগামী পাঁচ বছরের মধ্যে আমরা সম্পূর্ণ নতুন কিছু ক্ষেত্রেও প্রবেশ করবো। এর মাধ্যমে ডাইসনের উন্নয়নের নতুন অধ্যায় শুরু হবে।

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, ডাইসনের প্রযুক্তি আরো নিরাপদ, কম কার্বন নিঃসরণ করবে এবং বিদ্যমান বিকল্পগুলোর চেয়ে বেশিদিন টিকবে।

স্যার জেমস ডাইসনের জন্ম ১৯৪৭ সালের ২ মে। তিনি একজন ব্রিটিশ উদ্ভাবক, ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার, ভূস্বামী এবং উদ্যোক্তা। তিনি ডাইসন লিমিটিডের প্রতিষ্ঠাতা। ডুয়াল সাইক্লোন ব্যাগলেস ভ্যাকুয়ান ক্লিনার প্রযুক্তি উদ্ভাবক হিসেবে তিনি বিখ্যাত।

সানডে টাইমসের ২০২০ সালের ধনীদের তালিকা অনুযায়ী, ডাইসনের বর্তমান নিট সম্পদের পরিমান ১৬ দশমিক ২ বিলিয়ন ডলার। ব্রিটেনের শীর্ষ ধনী তিনি। ২০১১ সালের আগস্ট থেকে ২০১৭ সালের জুলাই পর্যন্ত ডাইসন রয়্যাল কলেজ অব আর্টের প্রভোস্ট ছিলেন। ২০১৭ সালের সেপ্টেম্বরে ডাইসন ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি নামে একটি বিশ্ববিদ্যালয়ও প্রতিষ্ঠা করেছেন তিনি।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন