মঙ্গলবার | জানুয়ারি ১৯, ২০২১ | ৬ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক খবর

ট্রাম্প হোয়াইট হাউস ছাড়তে রাজি, যদি...

বণিক বার্তা অনলাইন

জো বাইডেন ইলেক্টোরাল কলেজ ভোটে আনুষ্ঠানিকভাবে জিতলেই হোয়াইট হাউস ছাড়বেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয় মানতে অস্বীকৃতি জানিয়ে আসছেন ট্রাম্প। সেই সঙ্গে ভোট জালিয়াতির অভিযোগ থেকে এক চুলও নড়েননি তিনি। গতকাল বৃহস্পতিবারও সাংবাদিকদের বলেছেন, পরাজয় স্বীকার করা কঠিন হবে। যদিও বিভিন্ন অঙ্গরাজ্যে ভোট জালিয়াতির মামলা খারিজ ও পুনর্গণনায় বাইডেনকেই বিজয়ী ঘোষণা করা হয়েছে।

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে দুই সপ্তাহের বেশি আগে বেসরকারিভাবে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত ঘোষণা করা হয়। বেসরকারি হিসাবে বাইডেন ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট পেয়েছেন। ট্রাম্পের ইলেক্টোরাল কলেজ ভোট ২৩২টি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে কোনো প্রার্থীকে ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট পেতে হয়।

পপুলার ভোটেও বাইডেন ট্রাম্পের চেয়ে অনেক এগিয়ে। ভোটের ফলাফল আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করতে আগামী মাসে বৈঠকে বসবেন ইলেক্টররা। আর রীতি অনুসারে আগামী ২০ জানুয়ারি বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন। তিনি এরই মধ্যে দায়িত্ব গ্রহণের প্রস্তুতি শুরু করেছেন। প্রশাসনের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ কর্মকর্তার নাম ঘোষণা করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন