মঙ্গলবার | জানুয়ারি ২৬, ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

শেষ পাতা

এসএসসি-এইচএসসি পেছাচ্ছে, সব শ্রেণীর ভর্তি লটারিতে

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাস সংক্রমণের কারণে আগামী বছরের এসএসসি এইচএসসি পরীক্ষাও নির্ধারিত সময়ে নেয়া সম্ভব হচ্ছে না। একই কারণে বছর শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুলগুলোতে প্রথম শ্রেণীর মতো সব শ্রেণীতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তির বিষয়ে বিস্তারিত জানানো হবে আগামী ডিসেম্বরের মধ্যে। গতকাল এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এসএসসি এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তিন মাসের সংক্ষিপ্ত সিলেবাস করা হয়েছে। সেই সিলেবাসের আলোকে আমরা তাদের তিন মাস ক্লাস করাতে চাই। সে কারণে হয়তো এসএসসি এইচএসসি পরীক্ষা দু-এক মাস পিছিয়ে যাবে।

স্কুলে ভর্তি পদ্ধতি বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণের কারণে এবার শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুলগুলোতে প্রথম শ্রেণীর মতো সব শ্রেণীতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। আগামী ডিসেম্বরের মধ্যে ভর্তির বিষয়ে বিস্তারিত জানানো হবে। মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তর লটারিসহ একাধিক প্রস্তাব দিয়েছিল। একটি প্রস্তাব ছিল অনলাইনে ভর্তি পরীক্ষা, আরেকটি ছিল বেশি দিনে পরীক্ষা নেয়া। মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তরের এসব প্রস্তাবের মধ্যে লটারির মাধ্যমে ভর্তির প্রস্তাব গ্রহণ করল শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে বছর মাধ্যমিক স্তরে বার্ষিক পরীক্ষা ছাড়াই সব শিক্ষার্থী ওপরের শ্রেণীতে উঠবে। ওপরের শ্রেণীতে ওঠার পর শিক্ষার্থীদের রোল নম্বর আগের শ্রেণীর রোল নম্বরই থাকছে। বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের আগের ক্লাসে যে রোল নম্বর, সেই রোল নম্বর থাকবে। সমস্যা কী? এর আগে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরও অনুরূপ সিদ্ধান্তের কথা জানিয়েছিল।

সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি এপ্রিলের শুরুতে এইচএসসি পরীক্ষা হয়। কিন্তু এবার করোনাভাইরাসের কারণে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে। গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। ছুটি সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। এছাড়া করোনার সংক্রমণের কারণে বছরের প্রায় সব পরীক্ষাই বাতিল বা ভিন্ন উপায়ে মূল্যায়ন করা হচ্ছে। চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা, অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করা হয়েছে। সর্বশেষ বছরের এইচএসসি পরীক্ষাও বাতিল করা হয়েছে। জেএসসি-জেডিসি এবং এসএসসি সমমানের পরীক্ষার ফলাফলের আলোকে এইচএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

বর্তমানে সারা দেশে মাধ্যমিক স্তরে মোট শিক্ষার্থী এক কোটির কিছু বেশি। করোনা পরিস্থিতির কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। বিষয়ে গতকাল শিক্ষামন্ত্রী বলেন, স্কুলে ক্লাস কবে শুরু হবে তা করোনা পরিস্থিতির ওপর নির্ভর করছে। যখন খোলার মতো অবস্থা হবে তখন খোলা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন