মঙ্গলবার | জানুয়ারি ১৯, ২০২১ | ৬ মাঘ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

ভেরিফিকেশন প্রোগ্রাম পুনরায় চালুর পরিকল্পনা টুইটারের

বণিক বার্তা ডেস্ক

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার সাইটে কীভাবে মানুষ তাদের অ্যাকাউন্ট ভেরিফাই করবে সে-সংক্রান্ত নতুন নীতিমালা করার পরিকল্পনা প্রকাশ করেছে। খবর রয়টার্স।

দীর্ঘদিন ধরেই ক্ষেত্রটিতে সংস্কারের উদ্যোগ নেয়ার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ ছিল সংস্থাটি। মূলত নীল চেক-মার্ক ব্যাজের ব্যবহার নিয়ে যে বিভ্রান্তি সমালোচনা তাকে দূর করে নিশ্চিতভাবে প্রমাণিত অ্যাকাউন্টগুলোকে এটি ব্যবহারের সুযোগ দিতে নতুন নীতিমালা আনতে যাচ্ছে তারা। 

সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানিটি একটি ব্লগ পোস্টে বলেছে, তাদের পরিকল্পনা হচ্ছে ভেরিফিকেশন প্রোগ্রাম পুনরায় শুরু করা, যেখানে ২০২১ সালের শুরুতে নতুন পাবলিক অ্যাপ্লিকেশন প্রক্রিয়াকেও অন্তর্ভুক্ত করছে তারা। তারা বলেছে, নতুন নীতিমালার ব্যাপারে জনগণের মত নেয়ার সময়সীমা মঙ্গলবার থেকে শুরু হবে, যা চলবে আগামী ডিসেম্বর পর্যন্ত।

টুইটার বলছে, প্রোগ্রামটি বিধিবহির্ভূত এবং বিভ্রান্তিকর এমন অভিযোগ আসার পরিপ্রেক্ষিতে তারা ২০১৭ সালে ভেরিফিকেশনের জন্য জনগণের আবেদন জমা নেয়া স্থগিত করে। তারা বলছে, সে সময় চেক মার্কটি সমর্থন বা গুরুত্বের সূচক দ্বারা বিভ্রান্তি তৈরি করছিল।

এর পরও অবশ্য কিছু বিশেষ ক্ষেত্রে টুইটার কর্তৃপক্ষ অ্যাকাউন্ট ঠিকই ভেরিফাই করেছিল। যেমন বছর কভিড-১৯ মহামারী চলাকালীন যেসব মেডিকেল বিশেষজ্ঞ নিয়মিত টুইট করছিলেন, তাদের অনেকের অ্যাকাউন্ট ভেরিফাই করে টুইটার কর্তৃপক্ষ।

ব্লগপোস্টে মঙ্গলবার টুইটার বলেন, তখন থেকে আমরা পরিষ্কার ছিলাম না কে ভেরিফায়েড হতে পারে এবং কখন হতে পারে, কখন একটি অ্যাকাউন্ট ভেরিফাই করা যাবে না কিংবা ভেরিফাই হওয়ার অর্থটাইবা কী তা আমরা পরিষ্কার হতে পারছিলাম না। যেসব অ্যাকাউন্ট টুইটার ভেরিফাই করবে তার আরো বিস্তারিত মানদণ্ডও তারা তৈরি করেছে, যেখানে সরকারি কর্মকর্তা, কোম্পানি, অলাভজনক কোম্পানি, সংবাদ সংস্থা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ক্রীড়া দল, অ্যাথলিট সংগঠকরা থাকবে।

এছাড়া টুইটার বলেছে, তারা অন্যান্য কিছু মানদণ্ডের সাপেক্ষেও অ্যাকাউন্ট ভেরিফাই করবে, যেমন ব্যবহারকারীর দেশে শীর্ষস্থানীয় অ্যাকাউন্টগুলোর একটি এবং টুইটারের বাইরেও যাদের আলাদা গ্রহণযোগ্যতা রয়েছে তারা, যা মূলত নিরীক্ষা করা হবে, গুগল সার্চ ট্রেন্ড, উইকিপিডিয়া রেফারেন্স কিংবা সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদ দ্বারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন