বৃহস্পতিবার | জানুয়ারি ২১, ২০২১ | ৮ মাঘ ১৪২৭

খবর

অবসরপ্রাপ্তদের সরকারি চাকরি আইন স্মরণ করিয়ে দিতে পরিপত্র

নিজস্ব প্রতিবেদক

চাকরি থেকে অবসরগ্রহণ বা অবসর উত্তর ছুটিতে যাওয়া কোনো কোনো কর্মকর্তা-কর্মচারী অন্য চাকরি, ব্যবসা বা পাসপোর্টের জন্য সংশ্লিষ্ট দফতরে আবেদন করছেন। যদিও সরকারি চাকরি আইন অনুযায়ী তারা কর্তৃপক্ষের নিয়ন্ত্রণমুক্ত থাকেন। ফলে এ ধরনের আবেদন নিষ্পত্তি করতে গিয়ে শ্রম ও সময় অপচয় হচ্ছে মর্মে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি পরিপত্র জারি করা হয়েছে।

আজ বুধবার উপসচিব কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত পরিপত্রে অবসরপ্রাপ্ত বা অবসর উত্তর ছুটিতে থাকা কর্মকর্তা-কর্মচারীদের সরকারি চাকরি আইনের সংশ্লিষ্ট ধারাটি স্মরণ করিয়ে দেয়া হয়েছে।

সরকারি চাকরি আইন ২০১৮-এর ৫২ নম্বর ধারায় বলা হয়েছে: অবসরপ্রাপ্ত কর্মচারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রণমুক্ত- চাকরি হতে অবসরে গমনের পর, ধারা ৪৯ এর অধীন চুক্তিভিত্তিক কর্মরত থাকা ব্যতীত, কোনো ব্যক্তির, বৈদেশিক বা বেসরকারি চাকরি বা কোনো প্রকল্পে চাকরি গ্রহণ, অন্য কোনো পেশা গ্রহণ, ব্যবসা পরিচালনা এবং বিদেশ যাত্রার জন্য সরকার বা কর্তৃপক্ষের অনুমতি গ্রহণের প্রয়োজন হবে না। 

তবে শর্ত থাকে যে, সরকার বা উপযুক্ত কর্তৃপক্ষ, কোনো বিশেষ ক্ষেত্রে, অনুরূপ ভিন্ন চাকরি বা পেশা গ্রহণ, ব্যবসা পরিচালনা বা বিদেশ যাত্রা বারণ করে বা তার ক্ষেত্রে অনুমতি গ্রহণের বাধ্যবাধকতা আরোপ করে আদেশ দিতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন