বৃহস্পতিবার | জানুয়ারি ২১, ২০২১ | ৮ মাঘ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

অবৈধ হ্যান্ডসেট প্রতিরোধে বিটিআরসি-সিনেসিস চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক

অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেটের বিক্রয়/আমদানি ও বাজারজাতকরণ নিরুৎসাহিত করতে সিনেসিস-রেডিসন-কম্পিউটার ওয়ার্ল্ড জেভির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

এ চুক্তির আওতায় ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেম স্থাপন করা হবে। এতে মোবাইল গ্রাহকের হ্যান্ডসেটের নিরাপত্তা বিধানের পাশাপাশি সরকারের রাজস্ব আয় বৃদ্ধি ও জাতীয় নিরাপত্তা সংহত হবে বলে জানিয়েছে বিটিআরসি।

আজ বুধবার বিটিআরসির প্রধান সম্মেলন কক্ষে কমিশনের চেয়ারম্যান মো. জহুরুল হক ও স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলমের ‍উপস্থিতিতে কমিশনের তরঙ্গ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. ফয়সল এবং সিনেসিস আইটির ব্যবস্থাপনা পরিচালক সোহরাব আহমেদ চৌধুরী স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন।  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক বলেন, এনইআইআর সিস্টেম সম্পন্ন হলে সরকার প্রতিবছর চার হাজার কোটি টাকার মতো বাড়তি রাজস্ব পাবে।

স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম তার বক্তব্যে এনইআইআর সিস্টেমের কারিগরী বিভিন্ন দিক তুলে ধরেন।

উদ্বোধনী উপস্থাপনায় কমিশনের স্পেকট্রাম বিভাগের উপ-পরিচালক সনজিব কুমার সিংহ এনইআইআর প্রযুক্তি আনয়নে নিয়ন্ত্রক সংস্থার কার্যক্রমের বিশদ বর্ণনা করেন এবং কমিশনের গণমাধ্যম শাখার উপ-পরিচালক জাকির হোসনে খাঁন এই প্রযুক্তিতে সাধারণ গ্রাহকের সংশ্লিষ্টতা এবং করণীয় বিষয়ে উপস্থিত গণমাধ্যমকে অবহিত করেন।

২০২১ সালের মার্চের মধ্যেই এ সংক্রান্ত হার্ডওয়্যার ও সফটওয়্যারের সরবরাহ, স্থাপন ও অপারেশনাল কার্যক্রম চালু করার প্রক্রিয়া সম্পন্ন হবে বলে চুক্তি সম্পাদনকারী প্রতিষ্ঠান সিনেসিস আইটির পক্ষ থেকে জানানো হয়।

বিটিআরসি কর্তৃক NOC Automation & IMEI Database (এনএআইডি) সিস্টেমে অদ্যাবধি প্রায় ১৪ কোটি আইএমইআই নম্বর সংযোজন হয়েছে। NAID সিস্টেমের আইএমইআইসমূহ, মোবাইল অপারেটরের (EIR) ইআইআর এবং বিটিআরসিতে স্থাপিত জাতীয় পর্যায়ের কেন্দ্রীয় এনইআইআর একটি সমন্বিত সিস্টেম হিসেবে কাজ করবে। NEIR সিস্টেমটি সরাসরি প্রত্যেক মোবাইল অপারেটরের স্ব স্ব EIR এর সাথে সংযুক্ত থাকবে। গ্রাহকদের মোবাইল ফোন হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে নিবন্ধিত হয়ে ব্যবহার উপযোগী হবে। 

NEIR সকল হ্যান্ডসেটের বৈধতা যাচাইয়ের মাধ্যমে মোবাইল ফোন হ্যান্ডসেটের প্রবেশাধিকার বিষয়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত দিবে।  

বিদেশ থেকে নিয়ে আসা হ্যন্ডেসেট গ্রাহকের আবেদনের পরিপ্রেক্ষিতে NEIR-এর web portal-এর মাধ্যমে ক্রয়ের রশিদ যাচাই সাপেক্ষে এবং যেসব সেট উপহার হিসেবে দেশে এসেছে, তা যথেষ্ট তথ্য-প্রমাণের ভিত্তিতে যাচাই-বাছাই সাপেক্ষে কমিশনের সিদ্ধান্তের আলোকে NEIR-এ সক্রিয় (Whitelisted) করা হবে। 

ইআইআর (EIR) সিস্টেম পরিচালনায় ইতোমধ্যে গত ১১ ফেব্রুয়ারিতে একটি গাইডলাইন প্রস্তুত করা হয়েছে। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, কমিশনার ইঞ্জিনিয়ার মো. মুহিউদ্দিন আহমেদ, কমিশনের বিভিন্ন বিভাগের মহাপরিচালক ও পরিচালকবৃন্দ, সিনেসিস আইটির মহাব্যবস্থাপক ও হেড অব বিজনেস তানভীর আলম এবং মহাব্যবস্থাপক মো. আমিনুল বারী শুভ্র প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন