বৃহস্পতিবার | জানুয়ারি ২১, ২০২১ | ৮ মাঘ ১৪২৭

শেষ পাতা

বিমানে যুক্ত হলো নতুন ড্যাশ ৮-৪০০ ‘ধ্রুবতারা’

নিজস্ব প্রতিবেদক

জাতীয় পতাকাবাহী উড়োজাহজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যুক্ত হয়েছে সর্বাধুনিক প্রযুক্তিসংবলিত সম্পূর্ণ নতুন ড্যাশ -৪০০ উড়োজাহাজ। উড়োজাহাজটির নামকরণ করা হয়েছে ধ্রুবতারা গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে নতুন উড়োজাহাজ।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্রে জানা গেছে, নতুন উড়োজাহাজটি যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা হচ্ছে ১৯টি। দেশে পৌঁছার পর ধ্রুবতারা-কে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়। সময় বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, ব্যবস্থাপনা পরিচালক সিইও মো. মোকাব্বির হোসেন, পরিচালক প্রকৌশল অ্যান্ড ম্যাটেরিয়াল ম্যানেজমেন্ট এয়ার কমোডর মির্জা সারোয়ার জাহানসহ বিমান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কানাডার নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত চুয়াত্তর আসনবিশিষ্ট ড্যাশ -৪০০ উড়োজাহাজটি পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধাসমৃদ্ধ। উড়োজাহাজের হেপা (হাই-এফিশিয়েন্সি পার্টিকুলেট এয়ার) ফিল্টার প্রযুক্তি মাত্র চার মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে ভেতরের বাতাসকে সম্পূর্ণ বিশুদ্ধ করতে পারে, যা যাত্রীদের জন্য অধিকতর সতেজ নিরাপদ। এছাড়া উড়োজাহাজে রয়েছে পর্যাপ্ত লেগস্পেস, এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা, যে কারণে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক।

উল্লেখ্য, বাংলাদেশ কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে ক্রয় করা তিনটি উড়োজাহাজের মধ্যে দ্বিতীয় তৃতীয় ড্যাশ -৪০০ উড়োজাহাজ দুটি যথাক্রমে জানুয়ারি ফেব্রুয়ারি ২০২১- বিমানবহরে যুক্ত হবে। নতুন উড়োজাহাজ বহরে সংযোজনের মাধ্যমে অভ্যন্তরীণ স্বল্প দূরত্বের আঞ্চলিক আন্তর্জাতিক গন্তব্যগুলোয় বিমানের সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বাড়ানো হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন