বুধবার | জানুয়ারি ২০, ২০২১ | ৭ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

বিল গেটসকে হটিয়ে দ্বিতীয় শীর্ষ ধনী হলেন ইলন মাস্ক

বণিক বার্তা অনলাইন

মহাকাশ পরিবহন ব্যবসায় বাজিমাত করেছেন ইলন মাস্ক। হু হু করে বেড়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার শেয়ারদর। এই করোনা মহামারীর মধ্যেও তড়তড় করে বেড়েছে তার স্পেসএক্স আর টেসলার বাণিজ্য। সেই সঙ্গে বেড়েছে ব্যক্তিগত সম্পত্তি। কিছুদিন আগেই ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে ছাড়িয়ে গেছেন। এবার মাইক্রোসটের প্রতিষ্ঠাতা বিল গেটসকে টপকে গিয়ে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনীতে ব্যক্তিতে পরিণত হলেন মাস্ক। 

বর্তমান তালিকায় এক নম্বরে আছেন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের সিইও জেফ বেজোস। তিন নম্বরে বিল গেটস। তালিকায় ১০ নম্বরে উঠে এসেছে ভারতীয় শিল্পপতি মুকেশ আম্বানি।

গতকাল সোমবার প্রকাশিত ‘ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্স’-এ এই তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতি বছর বিশ্বের বিলিয়নেয়ারদের তালিকা প্রকাশ করে ব্লুমবার্গ। 

এবারের সূচক অনুযায়ী, বিশ্বের ৫০০ জন বিলিয়নেয়ারের মধ্যে সবচেয়ে দ্রুত সম্পদ বেড়েছে ইলন মাস্কের। যেখানে বছরের শুরুতে তিনি ছিলেন তালিকার ৩৫ নম্বরে।

সম্পদের পরিমানের হিসাবে তালিকায় ৩৫ নম্বর থেকে রাতারাতি ২ নম্বরে উঠে আসতে বৈদ্যুতিক কার নির্মাতা প্রতিষ্ঠান টেসলারসহ প্রতিষ্ঠাতা মাস্ককে সাহায্য করেছে তার স‌ংস্থার উত্তরোত্তর ঊর্ধ্বমুখী শেয়ারের দাম। হু হু করে টেসলা মোটরের শেয়ারের দাম চড়ে যাওয়ায় বছরজুড়েই আলোচনায় ছিলেন মাস্ক। তার মোট সম্পদের পরিমাণ বেড়ে হয়েছে ১২ হাজার ৭৯০ কোটি ডলার। আর গেটসের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১২ হাজার ৭৭০ কোটি ডলার।

করোনা সংক্রমণে বিশ্ব অর্থনীতি যখন বিপণ্ন তখনও মাস্ক তার মোট সম্পদ আরো ১০ হাজার ৩০ কোটি ডলার বাড়িয়ে নিতে পেরেছেন। ব্লুমবার্গের তালিকায় স্থান পাওয়া ৫০০ জন বিলিয়নেয়ারের কারোরই সম্পদ এ বছর এতোটা বাড়েনি। 

টেসলার বাজার মূল্য এখন ৫০ হাজার কোটি ডলার। মাস্কের সম্পদের তিন-চতুর্থাংশই টেসলার শেয়ারের অবদান। টেসলার শেয়ারের দাম এখন ‘স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজিসের (স্পেস-এক্স) শেয়ারের ৪ গুণ।

এদিকে ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্সের ৮ বছরের ইতিহাসে এ নিয়ে দু’বার নিজের জায়গাটা ছাড়তে হলো বিল গেটসকে। প্রথমবার তাকে হটিয়ে দিয়েছিলেন জেফ বেজোস। তখন গেটস নেমে যান দু’নম্বরে। আর এবার গেটসকে তিন নম্বরে পাঠিয়ে দিলেন মাস্ক।

সূত্র: ব্লুমবার্গ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন