মঙ্গলবার | জানুয়ারি ১৯, ২০২১ | ৬ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক খবর

অবশেষে ক্ষমতা ‘ছাড়ার ঘোষণা’ ট্রাম্পের, তবে হার ‘মানবেন না’

বণিক বার্তা অনলাইন

একের পর এক নাটকীয়তার পর অবশেষে ক্ষমতা হস্তান্তরে রাজি হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ক্ষমতা ছাড়লেও হার মানতে রাজি নন, লড়াই চালিয়ে যাওয়ারও অঙ্গিকার করেছেন তিনি।

বাংলাদেশ সময় আজ মঙ্গলবার ভোরের দিকে পরপর দুটি টুইট করে ট্রাম্প। এতেই ক্ষমতা ছাড়ার ইঙ্গিত মিলেছে। তিনি টুইটে বলেন, মার্কিন সরকারের যে সংস্থা ক্ষমতা হস্তান্তরের বিষয়টি দেখভাল করে, তাদের যা করণীয়, তা অবশ্যই করা উচিত।

গত ৩ নির্বাচনে মার্কিন প্রেসিডেন্সিয়াল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বিশ্বের সবচেয়ে জটিল নির্বাচন প্রক্রিয়ায় তিন ভোট গণনা চলে বেশ কয়েকদিন ধরে। মার্কিন ইতিহাসের রেকর্ড পরিমাণ ভোট পেয়ে নির্বাচনে বিজয়ী হন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তবে নির্বাচনে ‘কারচুপির’ অভিযোগ তোলেন প্রেসিডেন্ট ট্রাম্প। মামলাও ঠুকে দেন বেশ কয়েকটি। এরই মধ্যে কয়েকটি রাজ্যে তার মামলা খারিজ করে দেয়া হয়েছে। আরো কয়েকটি রাজ্যে চলমান রয়েছে।

পরাজয় মেনে না নিয়ে লড়াই চালিয়ে যাওয়ার ব্যাপারে প্রতিজ্ঞ ট্রাম্প বলেছেন, মামলাগুলো বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে। আমরা প্রাণপনে লড়ে যাব। আর বিশ্বাস করি, লড়াইয়ে টিকে থাকব।

যুক্তরাষ্ট্রে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন করে ফেডারেল এজেন্সি জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন (জিএসএ)। সরকারি এই সংস্থাটিও বাইডেনের বিজয় মেনে নিয়েছে। আর মিশিগান অঙ্গরাজ্যে আনুষ্ঠানিকভাবে বাইডেনের বিজয় স্বীকৃতি পাওয়ার পর ট্রাম্পের কাছ থেকেও এমন নাটকীয় ঘোষণা এল।

এদিকে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরুর বিষয়টিকে স্বাগত জানিয়েছে বাইডেন টিম। এরই মধ্যে মন্ত্রিসভাও চূড়ান্ত করার কাজ এগিয়ে চলেছে জোর কদমে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন