বুধবার | জানুয়ারি ২০, ২০২১ | ৭ মাঘ ১৪২৭

খবর

করোনায় ১ লাখ ২০ হাজার কোটি টাকার প্রণোদনা

বাস্তবায়নে অংশীজনদের সঙ্গে সিরিজ সংলাপ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

চলমান করোনা মহামারী মোকাবেলায় অর্থনৈতিক পুনরুদ্ধার সামাজিক সুরক্ষায় লাখ ২০ হাজার কোটি টাকারও বেশি ২১টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে সরকার। এসব প্যাকেজের কিছু ক্ষেত্রে বাস্তবায়ন হার ভালো হলেও ক্ষুদ্র মাঝারি শিল্পের জন্য দেয়া প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে গতি পাচ্ছে না। তাই কভিড-১৯-এর কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে ঘোষিত এসব প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হার ত্বরান্বিত করতে অংশীদারদের সঙ্গে তিন পর্বের সিরিজ সংলাপের আয়োজন করতে যাচ্ছে সরকার। আগামী বৃহস্পতিবার (২৬ নভেম্বর) ওসমানী স্মৃতি মিলনায়তনে সংলাপের উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

গতকাল অর্থ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কভিড-১৯ থেকে উদ্ভূত সংকট মোকাবেলা ক্ষতিগ্রস্ত অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুজ্জীবিত করে দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধারের লক্ষ্যে প্রধানমন্ত্রীর সরাসরি তত্ত্বাবধান নির্দেশনায় সরকার স্বল্প, মধ্য দীর্ঘমেয়াদি একটি সামগ্রিক কর্মপন্থা নির্ধারণ করেছে। এর আওতায় সামাজিক সুরক্ষা অর্থনৈতিক পুনরুদ্ধার সংবলিত মোট লাখ ২০ হাজার ১৫৩ কোটি টাকার ২১টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে, যার বাস্তবায়ন বর্তমানে চলমান রয়েছে।

প্রণোদনা কর্মসূচির বিভিন্ন দিক দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারের অবদান বিষয়ে সবমহলে অধিকতর সচেতনতা সৃষ্টির লক্ষ্যে অর্থ বিভাগ কভিড-১৯ মোকাবেলা এবং টেকসই অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক পুনরুদ্ধারে বাংলাদেশ সরকারের নেয়া প্রণোদনা প্যাকেজ বিষয়ে অংশীজনদের সঙ্গে একটি সিরিজ মতবিনিময় সভার আয়োজন করেছে। মতবিনিময় সভাটি তিন পর্বে বিভক্ত।

ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রথম মতবিনিময় সভাটি হবে ২৬ নভেম্বর। সভার প্রতিপাদ্য কর্মসংস্থান টিকিয়ে রাখা এবং অর্থনীতির সামগ্রিক চাহিদা সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা। এতে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার। দ্বিতীয় মতবিনিময় সভাটি আগামী ডিসেম্বর। সভার প্রতিপাদ্য কর্মসৃজন গ্রামীণ অর্থনীতির পুনরুজ্জীবন। এতে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। সর্বশেষ তৃতীয় মতবিনিময় সভাটি হবে ১০ ডিসেম্বর। সভার প্রতিপাদ্য সামাজিক সুরক্ষার আওতা সম্প্রসারণ খাদ্যনিরাপত্তা নিশ্চিতকরণ। এতে প্রধান অতিথি থাকবেন কৃষিমন্ত্রী . মো. আব্দুর রাজ্জাক।

প্রতিটি পর্বে আলোচক হিসেবে দেশের প্রথিতযশা অর্থনীতিবিদ, গবেষক, ব্যবসায়ী প্রতিনিধি, উন্নয়ন সহযোগী বহুজাতিক সংস্থার ঢাকাস্থ মিশনপ্রধান এবং দ্বিপক্ষীয় উন্নয়ন সহযোগী রাষ্ট্রগুলোর বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতরা উপস্থিত থাকবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন