শনিবার | জানুয়ারি ২৩, ২০২১ | ১০ মাঘ ১৪২৭

খবর

এসএমই ফাউন্ডেশনের গবেষণা

দেশের মোট ব্যবসাপ্রতিষ্ঠানের ৯৮ ভাগের বেশি এসএমই

নিজস্ব প্রতিবেদক

এসএমই ফাউন্ডেশন পরিচালিত ডেভেলপমেন্ট অব এসএমইস ইন বাংলাদেশ: লেসনস ফ্রম জার্মান এক্সপেরিয়েন্স শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবদনে জানানো হয়, বাংলাদেশের মোট ব্যবসা প্রতিষ্ঠানের ৯৮ ভাগেরও বেশি এসএমই। গবেষণায় সহায়তা করে জার্মান সংস্থা ফ্রাইডরিখ-এবার্ট-স্টিফটাং (এফইএস) বাংলাদেশ।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক . মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনলাইনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা . গওহর রিজভী। বিশেষ অতিথি ছিলেন জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি এবং বাংলাদেশে জার্মানির রাষ্ট্রদূত পিটার ফাহরেনহোলত্জ। স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং বক্তব্য রাখেন এফইএস, বাংলাদেশের আবাসিক প্রতিনিধি টিনা ব্লুম। গবেষণা প্রতিবেদনের সারসংক্ষেপ তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক . এমএ বাকী খলীলী এবং প্রতিবেদনের ওপর আলোচনা করেন উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক . তৈয়বুর রহমান, অর্থনীতি বিভাগের অধ্যাপক . শাহাদাত হোসেন সিদ্দিকী এবং সিপিডির গবেষণা পরিচালক . খন্দকার গোলাম মোয়াজ্জেম।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের মোট ব্যবসা প্রতিষ্ঠানের ৯৮ ভাগের বেশি এসএমই। ৮৪ ভাগের বেশি এসএমই প্রতিষ্ঠান গ্রামে এবং ৮০ ভাগের বেশি কুটির শিল্প। শিল্প খাতে কর্মসংস্থানের ৮০-৮৫ শতাংশ এসএমই খাতের অবদান। বিবেচনায় অর্থনীতিতে এসএমই খাতের অবদান বিবেচনায় বিশ্বে দ্বিতীয় শীর্ষ দেশ জার্মানির অভিজ্ঞতা বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে কাজে লাগাতে গবেষণা পরিচালনা করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন