রবিবার | জানুয়ারি ২৪, ২০২১ | ১১ মাঘ ১৪২৭

শেয়ারবাজার

ডিএসইর সঙ্গে লংকাবাংলার চুক্তি

চালু হতে যাচ্ছে ব্রোকারেজের নিজস্ব ওএমএস

নিজস্ব প্রতিবেদক

বিশ্বের অন্যান্য স্টক এক্সচেঞ্জের সঙ্গে সংগতি রেখে ঢাকা স্টক এক্সচেঞ্জ অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস (এপিআই) চালুর উদ্যোগ নিয়েছে। এজন্য ২৪টি ব্রোকারেজ হাউজ নাসডাকের ম্যাচিং ইঞ্জিনে এপিআই সংযোগ নিয়ে নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের (ওএমএস) মাধ্যমে লেনদেন করার জন্য ডিএসইতে আবেদন করে। এরই পরিপ্রেক্ষিতে   গতকাল প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের প্রধান সৈয়দ আল আমিন রহমানের সার্বিক তত্ত্বাবধানে লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লিমিটেড এবং ডিরেক্ট এফএন লিমিটেডের মধ্যে এপিআই ইউএটি চালুর জন্য ত্রিপাক্ষিক একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা এম. সাইফুর রহমান মজুমদার এবং লংকাবাংলা সিকিউরিটিজের পরিচালক মোহাম্মদ নাসিরউদ্দিন চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। সময় ডিএসইর এমডি কাজী ছানাউল হক, ডিএসইর ডিজিএম সৈয়দ আল-আমিন রহমান ও মো. শফিকুর রহমান এবং লংকাবাংলা সিকিউরিটিজের প্রধান প্রযুক্তি কর্মকর্তা পরিচালক এসএআর মো. মইনুল ইসলাম, ডিরেক্ট এফএন লিমিটেডের প্রতিনিধি সাকিব আহমেদ, আরমান আজমেদ খান প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিএসইর এমডি কাজী ছানাউল হক চুক্তির বিষয়ে বলেন, আজ আমরা অত্যন্ত আনন্দিত দীর্ঘ প্রতীক্ষিত এপিআই ইউএটি চালুর পদক্ষেপ হিসেবে কার্যক্রম সম্পাদনের নিমিত্তে প্রথম চুক্তি স্বাক্ষরিত হচ্ছে। অন্যান্য দেশের ন্যায় সব ব্রোকারেজ হাউজ যদি পর্যায়ক্রমে এপিআই সংযোগের মাধ্যমে নিজস্ব ওএমএস চালু করে তাহলে গ্রাহকসেবার উন্নতি হবে, যা পুঁজিবাজার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরো বলেন, বর্তমানে পুঁজিবাজারের যে আস্থা ফিরে এসেছে, তারই ফলে আগামীতে লেনদেন অনেকাংশে বৃদ্ধি পাবে বিধায় ধরনের পদক্ষেপ গ্রহণের ফলে ইতিবাচক ভূমিকা রাখবে। বাজারের গতিশীলতা বজায় রাখার স্বার্থে অন্যান্য ট্রেকহোল্ডার এপিআই চালুর জন্য এগিয়ে আসবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

লংকাবাংলা সিকিউরিটিজের পরিচালক মোহাম্মদ নাসিরউদ্দিন চৌধুরী বলেন, আমরা আশা করছি ডিএসইর সহায়তায় আগামী ফেব্রুয়ারি নাগাদ বাস্তবিক এপিআই কার্যক্রম শুরু করতে পারব। আমরা আগামী দুই-একদিনের মধ্যেই এপিআই ইউএটির কার্যক্রম শুরু করব এবং আগামী ফেব্রুয়ারি নাগাদ এপিআই কার্যক্রম চালু করতে পারব বলে আশাবাদী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন