মঙ্গলবার | জানুয়ারি ২৬, ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

দেশের খবর

ঢাকা-বরিশাল মহাসড়ক

জেগে উঠেছে উঁচু স্থান, প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা

বণিক বার্তা প্রতিনিধি, বরিশাল

ঢাকা-বরিশাল মহাসড়ক দিয়ে ভারী হালকা যানবাহন থেকে শুরু করে মোটরসাইকেলসহ সব ধরনের যাত্রীবাহী বাস চলাচল করে। সড়কের ভুরঘাটা থেকে জয়শ্রী পর্যন্ত ২৩ কিলোমিটার অংশে বছরের অধিকাংশ সময় থাকে ছোটবড় খানাখন্দ। ফলে অনেক সময় যান চলাচলে বিঘ্ন ঘটে। এখন পর্যন্ত এটির কোনো স্থায়ী সমাধান মেলেনি। এরই মধ্যে মহাসড়কটিতে ঝুঁকির মাত্রা বাড়িয়ে দিয়েছে নতুন করে জেগে ওঠা উঁচু স্থান। মহাসড়কটির একটা দীর্ঘ অংশে কিছু দূর পরপর পিচ-পাথর উঁচু হয়ে ওঠায় প্রতিনিয়ত এসব জায়গায় ঘটছে দুর্ঘটনা।

সরেজমিন ভুরঘাটা থেকে জয়শ্রী পর্যন্ত মহাসড়ক ঘুরে দেখা গেছে, সড়কের বিভিন্ন স্থানে পিচ-পাথরে একাকার হয়ে সড়কের বিভিন্ন স্থান উঁচু হয়ে জেগে উঠেছে। একদিকে ছোটবড় খানাখন্দ, অন্যদিকে সড়কের মধ্যে এসব উঁচু স্থানের ফলে দিশেহারা হয়ে যাচ্ছেন যানবাহনের চালকরা। ফলে মহাসড়কটিতে প্রতিনিয়ত ঘটছে ছোটবড় দুর্ঘটনা।

একাধিক যাত্রীবাহী বাসচালক জানান, বাসের চাকা খানাখন্দে কিংবা এসব উঁচু জায়গার ওপর উঠে গেলে বাসের মধ্যে ব্যাপক আকারে কম্পন হয়, যে কারণে যাত্রীদের গালমন্দের শিকার হতে হয় তাদের। আবার অনেক সময় এগুলোর কারণে নিয়ন্ত্রণ হারিয়ে ঘটছে দুর্ঘটনাও।

মহাসড়কের পাশে থাকা উঁচু জায়গাগুলো অনেক দুর্ঘটনার কারণ জানিয়ে গৌরনদী হাইওয়ে থানার ওসি মনিরুল ইসলাম ভূঁইয়া জানান, মহাসড়ক থেকে উঁচু স্থানগুলো অপসারণের জন্য শিগগিরই সওজ কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

আর বরিশাল সড়ক জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মাসুদ খান শিগগিরই মহাসড়কের উঁচু স্থানগুলো অপসারণ করা হবে বলে জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন