শনিবার | নভেম্বর ২৮, ২০২০ | ১৩ অগ্রহায়ণ ১৪২৭

টকিজ

কমিক বুক ফিল্মকে ‘উপার্জনের যন্ত্র’ বললেন নোলান

ফিচার ডেস্ক

বাণিজ্যিকভাবে দারুণ সফল ব্যাটম্যান ট্রিলজি পরিচালনা করেছেন ক্রিস্টোফার নোলান। তার মতে, কমিক বুক ফিল্মগুলো এখন চলচ্চিত্র শিল্পে বাণিজ্যের ইঞ্জিন হয়ে উঠেছে।

কমিক বুক ফিল্ম ব্যাটম্যান ট্রিলজির জন্য ক্রিস্টোফার নোলান স্মরণীয় হয়ে থাকবেন নিশ্চয়। সুপারহিরো ছবির মধ্যে তার ট্রিলজি ভক্তদের কাছে সবচেয়ে জনপ্রিয়গুলোর মধ্যে অন্যতম। নোলান সম্প্রতি বলেছেন, তিনি ভাগ্যবান যে কাজগুলো এমন সময়ে করেছিলেন, যখন ছবিগুলো ব্যবসা করার যন্ত্র হিসেবে বিবেচনা করা হতো না।

বর্তমান সময়ে কমিক বুককে চলচ্চিতে রূপান্তরের প্রবণতা নিয়ে কথা বলেছেন নোলান। তার ছবি নিয়ে টম শোরের লেখা বইয়ে প্রকাশনা ট্যুরে প্রসঙ্গে আলোচনা করেছেন। উল্লেখ্য, নোলানের প্রথম ছবি ব্যাটম্যান বিগিনস এমন সময়ে মুক্তি পেয়েছিল, যখন মার্ভেল সিনেমাটিক ইউনিভার্স মাত্র যাত্রা করেছে।


আমরা যখন ব্যাটম্যান শুরু করি, তার আগে জানতাম না যে এমন কিছু করা হবে কিনা এবং সেটা শেষ করতে সময় লেগেছিল তিন বছর। পরের ছবিটা করতে যায় চার বছর। তখন সময় নিয়ে ভাবতে হয়নি। মনে হয়নি যে আমরা একটা যন্ত্র, স্টুডিওগুলোর জন্য টাকা কামানোর ইঞ্জিন। জনরা খুব সফলতা পাওয়ার পর উপার্জনের চাপ বাড়তে শুরু করে। আমাদের সময়টা ছিল সিনেমাগুলো নির্মাণের সবচেয়ে ভালো সময়।

ক্রিস্টোফার নোলান বলেছেন, আমি যে গল্প বলতে চেয়েছি, সেগুলো বলার জন্য সেটাই ছিল সেরা সময়। এরপর আরো ব্যাখ্যা করে নোলান বলেন, ব্যাটম্যানের উদ্ভবের কাহিনী কখনো ছবিতে কিংবা কমিকসেও পুরোপুরি তুলে ধরা হয়নি। তাই আমাদের সামনে অনুসরণ করার জন্য কোনো নির্দিষ্ট কিছু ছিল না। ছবির ইতিহাসে কিছু ফাঁক ছিল। সুপারম্যানের ক্ষেত্রে ক্রিস্টোফার রিভ রিচার্ড ডোনার মিলে সুনির্দিষ্ট গল্প তৈরি করেছিলেন। ব্যাটম্যানের গল্প কখনো বলা হয়নি। আমরা সাধারণ দুনিয়ায় এক অসাধারণ চরিত্রের গল্প বলতে চাইছিলাম।

নোলান পর্যন্ত নির্মাণ করেছেন ব্যাটম্যান বিগিনস, দ্য ডার্ক নাইট দ্য ডার্ক নাইট রাইজেস প্রথমবারের মতো সুপারহিরো ছবিতে কাজ করেছেন ক্রিস্টিয়ান বেল। বেল এটাও পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন যে কেবল নোলান ফ্র্যাঞ্চাইজিতে হাত দিলেই তিনি আবার ব্যাটম্যানে কাজ করবেন। বর্তমানে ব্যাটম্যানের ভূমিকায় দেখা যাচ্ছে রবার্ট প্যাটিনসনকে। ছবিটি পরিচালনা করেছেন ম্যাট রিভস।

 

সূত্র: ডিএনএ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন