রবিবার | নভেম্বর ২৯, ২০২০ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭

খবর

ইমার্জেন্সি লেন হবে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে

চলবে অ্যাম্বুলেন্স, ভিআইপি ও নিরাপত্তা বাহিনীর গাড়ি

নিজস্ব প্রতিবেদক

জয়দেবপুর থেকে ময়মনসিংহ পর্যন্ত মহাসড়কটি দুই লেন থেকে চারলেনে উন্নীত করা হয় ২০১৬ সালে। চারলেনে উন্নীত করার চার বছরের মাথায় মহাসড়কটি আরো সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে সরকার। আর এর মাধ্যমে প্রথমবারের মতো ইমার্জেন্সি লেন হচ্ছে দেশের কোনো মহাসড়কে। ইমার্জেন্সি লেন দিয়ে ভিআইপি যানবাহন, অ্যাম্বুলেন্স, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মতো জরুরি যানবাহন চলাচল করবে।

সম্প্রতি ঢাকা ময়মনসিংহ মহাসড়কটি ১০ লেনবিশিষ্ট আধুনিক এক্সপ্রেসওয়েতে রূপান্তর একটি প্রকল্প অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ইমপ্রুভমেন্ট ঢাকা জয়দেবপুর ময়মনসিংহ রোড ইনটু এক্সপ্রেসওয়ে উইথ সার্ভিস লেন বোথ সাইড শীর্ষক প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে হাজার ৩৫৩ কোটি টাকা। এক্সপ্রেসওয়েটি নির্মাণ করবে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান কোরিয়া ওভারসিস অ্যান্ড ডেভেলপমেন্ট করপোরেশন।

প্রকল্পের মাধ্যমে বিদ্যমান চারলেনের পাশাপাশি ১০ ফুট প্রশস্ত দুপাশে ব্যারিয়ার দিয়ে ইমার্জেন্সি লেন নির্মাণ করা হবে, যা দিয়ে শুধু অ্যাম্বুলেন্স, নিরাপত্তা গাড়ি, ভিআইপিসহ যে কোনো জরুরি প্রয়োজনীয় গাড়ি চলাচল করবে। এরপর আরো ১৮ থেকে ২৪ ফুট করে স্বল্প গতির যান চলাচলের জন্য আলাদা দুটি লেন করা হবে। একপাশে পাঁচটি সড়ক লেনসহ দুপাশে ১০ লেনের সড়ক নির্মাণ হবে প্রকল্পে।

২০১১ সালের শেষ জয়দেবপুর-ময়মনসিংহ মহাসড়কটি চারলেনে উন্নীত করার কাজ শুরু হয়। নির্মাণ শেষে মহাসড়কটি আনুষ্ঠানিকভাবে চালু হয় ২০১৬ সালের মাঝামাঝি। কম-বেশি ৮৮ কিলোমিটার দীর্ঘ মহাসড়কটি চারলেনে উন্নীত করতে ব্যয় হয় হাজার ৮০০ কোটি টাকা। চারলেনে উন্নীত হলেও প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ না হওয়ায় মহাসড়কটি বিভিন্ন স্থানে নষ্ট হতে শুরু করেছে।

সড়ক জনপথ (সওজ) অধিদপ্তরের অধীনে বর্তমানে সারা দেশে ২২ হাজার কিলোমিটারের বেশি মহাসড়ক রয়েছে। এর মধ্যে প্রায় চার হাজার কিলোমিটার জাতীয় মহাসড়ক, হাজার ৮৮২ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ক প্রায় সাড়ে ১৩ হাজার কিলোমিটার জেলা মহাসড়ক। এসব সড়কের মধ্যে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দুটি চারলেনে উন্নীত করা হয়েছে। ঢাকা থেকে টাঙ্গাইল হয়ে রংপুর, ঢাকা-সিলেট, ঢাকা-মাওয়া-ভাঙ্গাসহ আরো একাধিক মহাসড়ক চারলেনে উন্নীতের কাজ চলমান আছে। পর্যায়ক্রমে দেশের সব মহাসড়ক চারলেনে উন্নীত করার পরিকল্পনা রয়েছে সরকারের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন