বুধবার | নভেম্বর ২৫, ২০২০ | ১০ অগ্রহায়ণ ১৪২৭

খবর

বরিশালে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

প্রধানমন্ত্রী বেকারত্ব দূর করতে নির্দেশনা দিয়েছেন

বণিক বার্তা প্রতিনিধি, বরিশাল

মৎস্য প্রাণিসম্পদমন্ত্রী রেজাউল করিম এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার কারণে সৃষ্ট বেকারত্ব দূর করতে নির্দেশনা দিয়েছেন। করোনায় বৈদেশিক মুদ্রা অর্জনের সবচেয়ে বড় খাত পোশাক শিল্প প্রবাসী আয় বিভিন্নভাবে বাধাগ্রস্ত হয়েছে। বিদেশে থেকে অনেক মানুষ বেকার হয়ে দেশে ফিরেছে। দেশেও অনেকে কাজ হারানোয় বেকারত্ব বেড়েছে। এদের বেকারত্ব দূর করতে হবে। এজন্য  মাছ, মাংস, দুধ, ডিম উৎপাদন বিপণন প্রক্রিয়ায় বেকারদের বিনিয়োগ করতে চাই।

রেজাউল করিম বলেন, অবহেলিত দক্ষিণাঞ্চলকে মডেল হিসেবে গড়ে তোলা হবে। এখানে ডিপ্লোমা ইনস্টিটিউট, মহিষ গবেষণাগার, চিড়িয়াখানা নির্মাণ করা হবে। বরিশালে সব উন্নত জাতের গরু, ছাগল, মহিষ, হাঁস-মুরগি বেঙ্গল জাতের ছাগল উৎপাদন করা হবে। এসব উৎপাদনে খামারিদের জন্য সহজ শর্তে লোন এবং করোনাকালীন অসহায় খামারিদের জন্য ৯০০ কোটি টাকার বিশেষ প্রণোদনা দেয়ার ঘোষণা করেছে সরকার। এসব উৎপাদন প্রকল্প বাস্তবায়ন হলে বরিশাল তথা দক্ষিণাঞ্চলবাসীর চাহিদা মিটিয়ে বিশ্বের বিভিন্ন দেশে হালাল মাংস রফতানি করা সম্ভব হবে।

বিশেষ অতিথির বক্তৃতায় পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বিশ্বের বুকে বাংলাদেশের মানচিত্র ঠাঁই পেত না। তাই বঙ্গবন্ধু বাংলাদেশ ওতপ্রোতভাবে জড়িত। বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন, প্রত্যেক মানুষকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা, বেকারত্ব দূরীকরণে বড় বড় প্রকল্প গ্রহণ করে বাস্তবায়ন খেটে খাওয়া মানুষের মুখে হাসি ফোটানোর জন্য কাজ করে যাচ্ছেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী অবহেলিত দক্ষিণাঞ্চলের বেকারত্ব দূরীকরণ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য ব্যাপক উন্নয়নের পাশাপাশি বিভিন্ন প্রকল্প গ্রহণ করে বাস্তবায়ন করে যাচ্ছেন।

গতকাল দুপুরে বরিশাল নগরীর কাশিপুর এলাকার সরকারি ছাগল উন্নয়ন খামারে আয়োজিত ব্ল্যাক বেঙ্গল জাতের শ্রেষ্ঠ ছাগল খামারি পাঁঠা পালনকারীদের উপকরণ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধান অতিথি মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রী রেজাউল করিম এমপি এবং বিশেষ অতিথি পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপি।

আলোচনা সভা শেষে প্রধান বিশেষ অতিথিরা ব্ল্যাক বেঙ্গল জাতের শ্রেষ্ঠ ছাগল খামারি ২০ জনকে পাঁঠা পালনকারী সাতজনকে উপকরণ পুরস্কার বিতরণ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন