বুধবার | আগস্ট ০৪, ২০২১ | ২০ শ্রাবণ ১৪২৮

করোনাবিশ্ব

অন্য ভ্যাকসিন থেকে বঞ্চিত হচ্ছে শিশুরা

বণিক বার্তা ডেস্ক

চলতি বছর যুক্তরাষ্ট্রে শিশুরা হাম, পোলিও অন্যান্য অত্যন্ত সংক্রামক রোগের ৯০ লাখ ডোজ ভ্যাকসিন মিস করতে চলেছে। করোনাভাইরাস মহামারীর কারণে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। বুধবার মার্কিন বীমা সংস্থার অন্যতম বৃহত্তম ফেডারেশন ব্লু ক্রস ব্লু শিল্ড অ্যাসোসিয়েশনের একটি জরিপে তথ্য উঠে এসেছে।

সংস্থাটি জানিয়েছে, গত বছরের তুলনায় রুটিন শৈশব টিকা ২৬ শতাংশ হ্রাস পেয়েছে। মহামারীর কারণে শিশুদের পোলিও হামের টিকা দেয়ার অগ্রগতি হুমকির সম্মুখীন হয়েছে জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ইউনিসেফ সতর্ক করার দুই সপ্তাহেরও কম সময়ে ফলাফল প্রকাশ হলো। জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়ার জন্য দুটি সংস্থাই জানিয়েছে, হাম পোলিওর প্রকোপের ঝুঁকি বাড়ছে।

যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের জরুরি চিকিৎসক জনস্বাস্থ্য গবেষণায় বিশেষজ্ঞ ডা. মেগান র্যানি বলেন, শৈশব ভ্যাকসিন প্রয়োগের হার বজায় রাখার ক্ষেত্রে ব্যর্থতা হার্ড ইমিউনিটি হিসেবে পরিচিত বিষয়ের সঙ্গে আপস করতে পারে। সম্প্রদায়ের বেশির ভাগ মানুষ প্রতিরোধক্ষমতা অর্জন করার টার্মটি এমন একটি সীমাকে বোঝায় যেটা রোগ ছড়িয়ে পড়া বন্ধ করে দেয়। আমরা জানি যে আপনি একবার হার্ড ইমিউনিটির নিচে গেলে, শিশুদের জন্য এটা মরণঘাতী হয়ে উঠতে পারে। জরিপে অংশ নেয়া অভিভাবকরা জানিয়েছেন, মহামারীর কারণে তাদের শিশুরা ভ্যাকসিন থেকে বঞ্চিত হয়েছে।

নিউইয়র্ক টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন