বুধবার | নভেম্বর ২৫, ২০২০ | ১১ অগ্রহায়ণ ১৪২৭

খেলা

বিশ্বকাপ ২০২২ বাছাই পর্ব

ভেনেজুয়েলাকে হারিয়ে শীর্ষে ব্রাজিল

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপ বাছাই পর্বে লাতিন অঞ্চলে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল ব্রাজিল। আজ ভোরে ঘরের মাঠে ভেনেজুয়েলাকে ১-০ গোলে হারায় নেইমারবিহীন ব্রাজিল।

সুপারস্টার নেইমার ছাড়াও এ ম্যাচে খেলেননি বার্সেলোনার মিডফিল্ডার ফিলিপ্পে কুতিনহো। তাতে জিততে সমস্যা হয়নি তিতের দলের। বরং কখনো বিশ্বকাপ না খেলা ভেনেজুয়েলাকে হেসেখেলেই হারিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 

প্রিমিয়ার লিগের তিন তারকাকে নিয়ে আক্রমণ ভাগ সাজান তিতে। ডানে ম্যানসিটির গ্যাব্রিয়েল জেসুস, বামে এভারটনের রিচার্লিসন ও মাঝে লিভারপুলের রবার্তো ফিরমিনোকে খেলান কোচ। কুতিনহো ও ক্যাসেমিরোর অনুপস্থিতিতে মধ্য মাঠে ছিলেন অ্যালান ও এভারটন রিবেইরো। গোলবারের নিচে ছিলেন এডেরসন। এই দলটি তিতেকে এনে দেয় পূর্ণ তিন পয়েন্ট। 

ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। ৬৭ মিনিটে ব্রাজিলকে এগিয়ে দেন লিভারপুল ফরোয়ার্ড ফিরমিনো। ডান প্রান্ত থেকে এভারটন রিবেইরোর ক্রস ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি ভেনেজুয়েলার ডিফেন্ডার ওসারিও। প্রতিপক্ষের বক্সের মধ্যে জটলা তৈরি হলে বল পেয়ে আলতো টোকায় গোল করেন ফিরমিনো। 

গোল একটি হলেও প্রতিপক্ষের জালে আরো কয়েকবার বল পাঠিয়েছে ব্রাজিল। ম্যাচের অষ্টম মিনিটেই গোল করে উদযাপন শুরু করেছিলেন রিচার্লিসন। যদিও অফসাইডের কারণে গোল বাতিল হলে সেই আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৪১ মিনিটে ওই রিচার্লিসনের শট দারুণ দক্ষতায় রুখে দিয়েছিলেন ভেনেজুয়েলার গোলকিপার ফারিনেজ। ফিরতি বল পেয়ে জালে জড়িয়েছিলেন ডগলাস লুইজ। যদিও রেফারি সেটিকে গোল দেননি, কারণ শটটি নেয়ার আগে ফাউল করেন লুইজ। 

৩৩ মিনিটেও গোল মিস করেন ওই রিচার্লিসন। বাঁ প্রান্ত থেকে আসা বলে শট না নিয়ে বক্সের মধ্যে দাঁড়িয়ে থাকা রিচার্লিসনকে বাড়ান গ্যাব্রিয়েল জেসুস। যদিও এভারটন ফরোয়ার্ড সামনে ফাঁকা পোস্ট পেয়ে গোল করতে ব্যর্থ হন। গোল মিসের মহড়ায় ফিরমিনোর গোলটিই ব্রাজিলকে এনে দেয় তিন পয়েন্ট।

৩ ম্যাচে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে সেলেসাওরা। আগেরদিন ঘরের মাঠে প্যারাগুয়ের সঙ্গে ড্র করা আর্জেন্টিনা সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে।  

মঙ্গলবার উরুগুয়ের মাঠে খেলবে ব্রাজিল। একই দিন আর্জেন্টিনা খেলতে যাবে পেরুর মাঠে। 

সূত্র: ফিফা ডটকম

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন