বৈশ্বিক সমৃদ্ধির জন্য চাই একতা ও সহযোগিতা : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সম্মিলিত কার্যক্রম, একতা ও আন্তর্জাতিক সহযোগিতার ওপরই বৈশ্বিক সমৃদ্ধি নির্ভর করছে। কভিড-১৯ মহামারী এ বাস্তবতা আবারো পৃথিবীর সামনে নতুন করে এনেছে। ইতিহাসও প্রমাণ করে, সম্মিলিত প্রচেষ্টা থেকে যেকোনো বিচ্যুতি মানবজাতির জন্য বিপর্যয় নিয়ে আসবে। তাই বিশ্বায়নের জগতে গঠনমূলক বহুপক্ষীয়তার কোনো বিকল্প নেই। 

জাতিসংঘের ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে স্পেন সরকার আয়োজিত ‘বহুপাক্ষিকতা জোরদারে পদক্ষেপ গ্রহণের আহ্বান’ শীর্ষক উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে দেয়া এক ধারণকৃত ভিডিও বক্তব্যে প্রধানমন্ত্রী এ কথা বলেন। 

তিনি বলেন, কভিড-১৯ মহামারী স্মরণ করিয়ে দিচ্ছে, পৃথিবীতে সবাই নিরাপদ না হওয়া পর্যন্ত কেউ নিরাপদ নয়। এজন্য বৈষম্য হ্রাস, দারিদ্র্য বিমোচন ও কার্বন নিঃসরণ হ্রাসের মাধ্যমে আমাদের গ্রহকে সুরক্ষিত করতে হবে এবং আমাদের বহুপক্ষীয় প্রয়াসগুলোকে আরো জোরদার করতে হবে।

এ সময় বিশ্বে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নের অন্তরায় হতে পারে এমন কার্যক্রম থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমাদের সবাইকে আন্তর্জাতিক শান্তি, সুরক্ষা ও বিশ্বব্যাপী উন্নয়নের জন্য ক্ষতিকর এসব কার্যক্রম থেকে বিরত থাকা উচিত।

দ্বিতীয়বারের মতো ৪৮ সদস্যের ক্লাইমেট ভালনারেবল ফোরামের নেতৃত্বদানের জন্য নির্বাচিত হওয়ায় বাংলাদেশ সম্মানিত বোধ করছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা এলডিসি অবস্থান থেকে উন্নয়ন ঘটিয়েছি, এক্ষেত্রে জাতিসংঘের ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এতে বহুপক্ষীয়তার প্রতি আমাদের প্রতিশ্রুতি ও আস্থা প্রতিফলিত হয়েছে। 

অনুষ্ঠানে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ স্বাগত বক্তব্য রাখেন। সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেন ও কোস্টারিকার প্রেসিডেন্ট কার্লোস আলভার্দো কেসাদা সরাসরি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বক্তব্য রাখেন। এছাড়া অনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট, কানাডার প্রধানমন্ত্রী, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী, জর্ডানের উপপ্রধানমন্ত্রী, সেনেগালের পররাষ্ট্রমন্ত্রী, তিউনিসিয়ার পররাষ্ট্রমন্ত্রী ও কোরিয়ার পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রীর ধারণকৃত ভিডিও ভাষণও প্রচার করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন